ভার্সেটাইল অভিনেতা মুকুল সিরাজের এগিয়ে চলা

বহুমাত্রিক চ্যালেঞ্জিং চরিত্রে নির্ভরযোগ্য একজন অভিনেতায় পরিণত হয়েছেন অভিনেতা মুকুল সিরাজ। অনেক নির্মাতারাই এখন তাকে নিয়ে কাজ করার বেশ আগ্রহ প্রকাশ করে থাকেন। ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের স্মরণীয় দিনেই তার জন্ম হয়েছে। তবে সালটা ১৯৭৫। 

মুন্সীগঞ্জের ছেলে মো. সিরাজুল ইসলামের নাম মিডিয়াতে কাজ করার কারণে শামীম শাহেদের দেয়া নামকরণের মধ্যদিয়ে হয়ে যান মুকুল সিরাজ। ১৯৯৯ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনি ‘নাট্যধারা’র হয়ে মঞ্চে অভিনয় করেছেন। মঞ্চে তার অভিনীত উল্লেখযোগ্য নাটক হচ্ছে ‘চাঁদের অমাবস্যা’,‘ ঘরামি’, ‘অগ্নিজল’, ‘ উই আর লুকিং ফর শত্রুজ’ ইত্যাদি। 

কিছুদিন আগে তিনি ‘থিয়েটার ফ্যাক্টরি’ নামের আরেকটি দলের সাথে সম্পৃক্ত হয়েছেন। তবে এখনো এই দলের হয়ে নতুন কোন নাটকে অভিনয় করেননি তিনি। টেলিভিশনে মুকুল সিরাজ প্রথম অভিনয় করেন ২০০৮ সালে গাজী রাকায়েত পরিচালিত ‘রূপান্তর’ ধারাবাহিকে। 

তার অভিনীত উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে ‘ভালোবাসা কারে কয়’,‘সুখ পাখি’,‘ তরিক আলী হাডারী’,‘ লং মার্চ’,‘ মহাগুরু’,‘সিদুরের চুপকথার গল্প’ ইত্যাদি। মুকুল সিরাজ বর্তমানে ব্যস্ত আছেন কায়সার আহমেদ’র ‘গোলমাল’,‘বকুলপুর’,‘ জাদুনগর’, বিপ্লব হায়দারের ‘সুখঝ পাখি, নিমা রহমানের ‘গুলশান এভিনিউ সিজন টু’ ধারাবাহিকে অভিনয়ের কাজ নিয়ে। 

অভিনয় জীবনে পথচলা প্রসঙ্গে মুকুল সিরাজ বলেন, ‘আমার সবচেয়ে প্রিয় অভিনেতা হুমায়ূন ফরীদি। তিনি আমার অভিনয়ের অনুপ্রেরণা। তবে আমি কখনোই ভাবিনি যে আমি অভিনেতা হবো। শখে শখে অভিনয় করতে করতে পেশাদার একজন অভিনেতা হয়ে গেলাম। আমার পরিবারের মানুষের প্রতি, শিল্পী পরিবারের প্রতি, প্রযোজক, পরিচালক ও দর্শকের প্রতি আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ যে তারা আমাকে সহযোগিতা করছেন, আমার কাজকে ভালোবাসছেন। সবার ভালোবাসাই আমার জন্য অনেক বড় প্রাপ্তি।’ 

মুকুল সিরাজের বাবা আব্দুস সামাদ, মা কুলসুম বেগম। তবে দুইজনের কেউ বেঁচে নেই। মুকুল সিরাজের স্ত্রী মানিকগঞ্জের বেতিলা’র মেয়ে মৌসুমী ইসলাম, দুই কন্যা মিথিলা ও মিন্তা। মুকুল সিরাজ অভিনীত মীর সাব্বির পরিচালিত ‘রাত জাগা ফুল’ সিনেমাটি এরই মধ্যে আনকাট সেন্সর ছাড়পত্র পেয়েছে। এদিকে মুকুল সিরাজ একটি নতুন বিজ্ঞাপনেও মডেল হিসেবে কাজ করেছেন। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //