বনমালীর মঞ্চে মুক্তিযুদ্ধের নাটক ‘হায়েনা’

ঐতিহ্যবাহী নাট্যমঞ্চ বনমালী শিল্পকলা কেন্দ্রে মঞ্চস্থ হলো মুক্তিযুদ্ধ বিষয়ক নাটক ‘হায়েনা’। করোনা কমে আসায় প্রায় দুই বছর পরে মঞ্চে নাটক প্রদর্শিত হলো। 

শুক্রবার (১২ নভেম্বর ) সন্ধ্যা সারে ৬ টায় নাটকটি মঞ্চস্থ করা হয়। পাবনার আলোক সাংস্কৃতিক পল্লী একাডেমী ও নাট্যগোষ্ঠীর প্রযোজিত এই ‘হায়েনা’ নাটকটি রচনা করেছেন ডা. মো. মুনসুর আলী ও নির্দেশনা দিয়েছেন ছকির মাস্টার। নাটকটির সহকারী নির্দেশকের দায়িত্ব পালন করেছেন অভিনয় শিল্পী জাহিদ খান। 

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময়ে পাকিস্তানি হানাদার বাহিনীর নৃশংসতার দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে। এই নাটকের মাধ্যমে লেখক পাকিস্তানি হানাদার বাহিনীর কার্যকলাপ ও হিংস্রতাকে পশুর সাথে তুলনা করেছেন। দশ জন পুরুষ ও তিনজন নারী অভিনয় শিল্পী এই নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। নাটকের পোশাক পরিকল্পনা করেছেন সামি ইউসুফ, সংগীত পরিকল্পনায় ছিলেন টিভি অভিনেতা মঞ্চ শিল্প আশরাফ রবি আর রূপসজ্জায় ছিলেন মঞ্চশিল্পী আব্দুল লতিফ।


বনমালীর সাধারণ সম্পাদক ড. মো. হাবিবুল্লাহ বলেন, করোনা কমে আসায় আমরা বনমালীতে বেশ কয়েকটি সাংস্কৃতিক অনুষ্ঠান করেছি। আমাদের কাছে নাটকের আবেদন রয়েছে অনেক। দীর্ঘ সময় নাটকের চর্চা থেকে শিল্পীরা দূরে ছিলো। সকল দলকে সহযোগিতা করে আবারো পাবনা জেলায় নাটকের প্রাণ ফিরিয়ে আনার জন্য আমরা সকলে মিলে কাজ করছি। এই নাটকটি মুক্তিযুদ্ধের নাটক। নতুন দল হিসাবে বেশ ভালো করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //