টিভি ধারাবাহিকে আগ্রহ নেই তারকা শিল্পীদের

প্রযুক্তির কল্যাণে সবকিছু এখন মুঠোফোনে। দর্শককে এখন আলাদা সময় বের করে টেলিভিশনের সামনে বসতে হয় না। নিজের মতো করেই ইউটিউবে নিজের পছন্দের অনুষ্ঠান দেখে নিতে পারেন। ইউটিউবের জনপ্রিয়তা যখন বাড়তে থাকে তখনই টিভির দর্শক কমতে শুরু করে। এর প্রভাব সব থেকে বেশি পড়েছে টিভি নাটকে। শুধু দর্শক নয়, ইউটিউবমুখী হয়ে পড়েন টিভি তারকারাও। 

এর বাইরেও গেল কয়েক বছর টিভি নাটক নানা সংকটের মধ্য দিয়েই যাচ্ছে। কখনো বাজেট সংকট, কখনো গল্প সংকট। এরমধ্যে ইউটিউবের কারণে শুরু হয় শিল্পী সংকট। ইউটিউবের ভিউয়ের ওপর নির্ভর করে তারকাদের অনেকেই তাদের সম্মানিও বাড়ান। 

অভিনেত্রী তানজিন তিশা।

শুধু ধারাবাহিক নাটকই নয়, আজকাল একক নাটকগুলোও ইউটিউবকে নির্ভর করে নির্মাণ হচ্ছে। নামমাত্র জনপ্রিয় তারকাদের কিছু একক নাটক টেলিভিশনে প্রচার হয়। এদিকে টেলিভিশন ও ইউটিউবের জনপ্রিয় তারকারা এখন ওটিটিমুখীও হয়ে পড়েছেন। ফলে টিভি নাটক এখন বলা যায় পুরোটাই কোণঠাসা হয়ে পড়েছে। চঞ্চল চৌধুরী, মোশাররফ করিম, আফরান নিশো, তানজিন তিশা, অপূর্ব, তাসনিয়া ফারিনসহ নাটকের আরও বেশ কয়েকজন জনপ্রিয় তারকা ওটিটির কাজকেই এখন প্রাধান্য দিচ্ছেন। 

অভিনেত্রী তাসনিয়া ফারিন।

এ প্রসঙ্গে জনপ্রিয় অভিনেতা ফজলুর রহমান বাবু বলেন, আমাদের এখানে একটা ট্রেন্ড হয়ে গেছে, যেটি একবার দর্শক গ্রহণ করে সেটির মতো করেই বারবার ক্রিয়েট করতে দেখা যায়। নতুন কিছু নিয়ে নির্মাতারা ভাবতে চান না। গেল ১৮ বছর ধরে ‘একান্নবর্তী’ ও ‘রঙের মানুষ’ সিরিয়াল দুটিকেই নির্মাতারা ভাঙছেন; কিন্তু ভালো কিছু করতে পারেননি। এ কারণে ২০১৯ সাল থেকে নতুন কোনো টিভি সিরিয়ালে কাজ করিনি। শুধু কিছু সিঙ্গেল নাটকে কাজ করেছি। সত্যি বলতে টেলিভিশনের নাটক আজকাল আর আমাকে টানে না। 

অভিনেতা ফজলুর রহমান বাবু।

তিনি শিল্পীদের প্রসঙ্গে বলেন, আমাদের এখানেই একই শিল্পী সব মাধ্যমে কাজ করছেন; কিন্তু বিশ্বের অন্য দেশের দিকে তাকালে দেখা যায় টিভি নাটকের শিল্পীরা টিভি নাটকেই কাজ করছেন, সিনেমার শিল্পীরা সিনেমাতে কিংবা ওটিটির শিল্পীরা সেখানে ব্যস্ত। 

অভিনেতা চঞ্চল চৌধুরী।

ওটিটির ব্যস্ততার কারণে গত ঈদে খুব বেশি নাটকে দেখা যায়নি আফরান নিশোকে। টিভি ধারাবাহিকে অনীহা প্রকাশ করেছেন চলতি সময়ের অভিনেত্রী ঊর্মিলা শ্রাবন্তী কর। তিনি বলেন, ক্যারিয়ারের শুরুর দিকে অনেক ভালো গল্প ও চরিত্রে কাজ করার সুযোগ পেয়েছি; কিন্তু আজকাল যে ধরনের গল্প ও চরিত্র পাচ্ছি এতে নিজেকে জড়াতে রুচিতে বাধে। প্রায় এক যুগের মতো টিভি নাটকে কাজ করছি। এখনকার মতো এতো খারাপ সময় দেখিনি। এসব কারণেই কাজ কম করার জন্য সিদ্ধান্ত নিয়েছি।’ 

অভিনেত্রী ঊর্মিলা শ্রাবন্তী কর।

টিভি নাটক সংশ্লিষ্ঠদের মতে, বিভিন্ন চ্যানেল কর্তৃপক্ষের অব্যবস্থাপনার কারণে টিভি নাটকের খারাপ সময় যাচ্ছে। তারা যদি ভালো বাজেট দিতেন তা হলে অনেক তারকা শিল্পী এখানে কাজ করতে আগ্রহী হতেন। ভালো বাজেটের সংকটের কারণে নির্মাতারও বিকল্প পথে হাঁটছেন। একইসঙ্গে শিল্পীরাও ইউটিউব ও ওটিটির কাজকে গুরুত্ব দিচ্ছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //