স্টুডিও থিয়েটার হলে শনিবার মঞ্চস্থ হবে ‘ভালোবাসা’

গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসবে শনিবার (১৪ অক্টোবর) মঞ্চস্থ হবে ভালোবাসা নাটকটি। এটি প্রযোজনা করেছে ভারতীয় নাট্যদল অনিক। জাতীয় শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা সাতটায় দর্শনীর বিনিময়ে নাটকটি দেখা যাবে।

সুদীপ্ত ভৌমিক রচিত নাটকের গল্পটি এমন- পীযূষ একজন সদ্য অবসর প্রাপ্ত, ষাটোর্ধ ভদ্র লোক। রোজ সকালে একটি পার্কে বসে বই পড়েন ও এক মাঝ বয়সী ভদ্র মহিলাকে ঐ পথে দেখার জন্য অপেক্ষা করেন। হঠাৎ একদিন ভদ্র মহিলা পার্ক দিয়ে হেঁটে যাওয়ার সময় ব্যাগ থেকে ফোন বের করতে গিয়ে নিজের লিপস্টিক রাস্তায় ফেলে যান, পীযূষ সেটা তুলে নিজের কাছে রাখেন। ভদ্র মহিলাকে সেটি ফেরত দেবেন, এটাই তার ইচ্ছে। এমন সময় ঐ পার্কে ওনার পাশের বেঞ্চে দুজন তরুণ-তরুণীর কথোপকথন তিনি শুনতে পান।

তরুণী কোনো কারণে রেগে চলে যাওয়ার পর বেঞ্চে একা বসে থাকা শেখর নামের তরুণের কাছে গিয়ে পীযূষ আলাপ জমান। শেখর পীযূষের কাছে তার মনের কথা জানতে চাইলে তিনি তাকে ঐ ভদ্র মহিলার প্রতি আকর্ষণের কথা বলেন। শেখর এ প্রজন্মের তরুণ, তার কাছে আকর্ষণ ও তার পরবর্তী ব্যবহারের ধরন খুবই আধুনিক। শেখরের পরামর্শে বিরক্ত হন পীযূষ কিন্তু অন্য উপায় না পেয়ে ফিরতি পথে ঐ ভদ্র মহিলাকে হাঁটতে দেখে তাকে ডেকে লিপস্টিক ফেরত দেন। নিজের প্রিয় লিপস্টিক ফেরত পেয়ে ভদ্র মহিলা খুশি হয়ে পীযূষকে কফি খাওয়াতে নিয়ে যান। আলাপচারিতায় পীযূষ জানতে পারেন ভদ্র মহিলার কথা।

শেখর তার প্রেমিকা লীনাকে নিয়ে পীযূষের কাছে আসে এবং লীনা জানায় যে সে সুজাতাকে ব্যক্তিগতভাবে চেনে। লীনা পীযূষকে সুজাতার থেকে একটু সাবধানে থাকতে বলেন। এভাবে নাটক এগিয়ে চলে নানা ঘটনা প্রবাহের মধ্য দিয়ে। আগের এবং বর্তমান প্রজন্মের ভালোবাসার গতি প্রকৃতি নিয়ে এই নাটক। ভালোবাসা সবসময়ই জয়ী মানুষের মননে, তাকে যেকোনো সময়েই হোকনা কেন! এমনই এক গল্প নিয়ে ৪২ মিনিটের জমাট বাঁধা নিটোল ভালোবাসার গল্প অনীক প্রযোজনা ‘ভালোবাসা’।

ভালোবাসা নাটকের কলাকুশলী হলেন- অরূপ রায়, তপতী ভট্টাচার্য, সৌমেন চক্রবর্তী, গার্গী ঘোষ, অংশুমান দাশ গুপ্ত। প্রান্তিক দত্ত, প্রশান্ত দত্ত, পিয়ালী চট্টোপাধ্যায়, মনোজিত মুখোপাধ্যায়, অরূপ কৃষ্ণ মুখোপাধ্যায়, পারমিতা দাস, গৌতম সেনগুপ্ত, সমৃদ্ধি ব্যানার্জী, ভাস্কর বনিক। নাটকটি নির্দেশনা দিয়েছেন অরূপ রায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //