অভিনেতা মাসুম আজিজের প্রথম মৃত্যুবার্ষিকীতে স্মরণানুষ্ঠান

বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে, ঢাকা পদাতিকের সিনিয়র সদস্য একুশে পদকপ্রাপ্ত বরেণ্য অভিনেতা নাট্যজন মাসুম আজিজের প্রথম মৃত্যুবার্ষিকীর নিবেদন ‘স্মরণ ও শ্রদ্ধায় হে গুণী’ আয়োজন করছে ঢাকা পদাতিক। আগামীকাল রবিবার (২২ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ছয়টায় স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আয়োজনে অংশগ্রহণ করবেন- নাট্যজন মামুনুর রশীদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি লেখক-গবেষক গোলাম কুদ্দুছ, মাসুম আজিজের বড় ভাই সামসুজ্জামান হীরা, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি অভিনয়শিল্পী ঝুনা চৌধুরী, অভিনেতা ও নির্দেশক নাদের চৌধুরী ও মাসুম আজিজের স্ত্রী অভিনয়শিল্পী সাবিহা জামান।

স্মরণানুষ্ঠানে সভাপতিত্ব করবেন ঢাকা পদাতিকের সভাপতি নাট্যজন মিজানুর রহমান ও সূচনা বক্তব্য রাখবেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মঞ্জুরুল ইসলাম নান্টু।

মাসুম আজিজ (১৯৫২ — ১৭ অক্টোবর ২০২২) একজন বাংলাদেশী অভিনেতা এবং নাট্য নির্মাতা। এছাড়া তার মঞ্চ, টেলিভিশন এবং চলচ্চিত্রে অভিনয়ের খ্যাতি রয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে তিনি থিয়েটারে কাজের মাধ্যমে অভিনয়ে আত্মপ্রকাশ করেন। এরপর ১৯৮৫ সালে তিনি প্রথম টিভি নাটকে অভিনয় করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি ৪০০ এর অধিক সংখ্যক নাটকে অভিনয় করেন।

হুমায়ূন আহমেদের বিখ্যাত ধারাবাহিক নাটক ‘উড়ে যায় বকপক্ষী’ তে অভিনয়ের জন্য তিনি একবিংশ শতাব্দীর সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেন।

শিল্পকলার অভিনয় শাখায় তার অবদানের জন্য তিনি ২০২২ সালে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত একুশে পদক লাভ করেন। তার অভিনীত চলচ্চিত্র হচ্ছে- মমতাজ (২০০৫), ঘানি (২০০৬), গহীনে শব্দ (২০১০), বস্তির ছেলে কোটিপতি (২০১০), গেরিলা (২০১১), রুপগাওয়াল (২০১৩), গাড়িওয়ালা (২০১৪), লালচর (২০১৫), এইতো প্রেম (২০১৫), গাড়িওয়ালা (২০১৫), ভোলা তো যায় না তারে (২০১৬), ইন্দুবালা (২০১৯), আমরা একটা সিনেমা বানাবো।

নির্বাচিত নাটকসমূহ  হচ্ছে - তিন গ্যাদা, প্রিয় প্রতিপক্ষ, জোসনা করেছো আড়ী, উড়ে যায় বকপক্ষী (বাতাকান্দি গ্রামের ‘মজিদ মিয়া’ বয়াতী)।

উল্লেখ্য, ২০০৬ সালে তিনি শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা হিসেবে ঘানির (চলচ্চিত্র) জন্য পুরস্কার পান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //