অভিনয় থেকে কেন দূরে তাহসান

গানের পাশাপাশি অভিনয়ে এসেও সফল হন তাহসান খান। বিশেষ করে নাটকে পান ভীষণ জনপ্রিয়তা; কিন্তু প্রায় দেড় বছর হলো, কোনো নাটকে কাজ করছেন না তিনি।  তাকে নাটকে ফেরার আকুতি জানিয়ে কিছুদিন আগে এক ভক্ত চিঠিও লিখেছিল। কিন্তু তাহসানকে কোনো নাটকে দেখা যায়নি।

তাহসান জানান, নিজেকে নিজের বিরতি দিতে হয়। যারা আমাকে ভালোবাসে তারা আমার কাজ ভালো লাগে বলে ভালোবাসে। যখন মনে হয় খুব ভালো কাজ হচ্ছে না, কাজে একঘেয়েমি লাগলে তখন নিজেকে থামিয়ে দিতে হয়। দেড় বছর আগে মনে হয়েছিল ইউটিউব নির্ভর নাটকের কাজ আগের মতো ভালো হচ্ছে না। তাই দেড় বছর ধরে অভিনয় করছি না। ওটিটিতে ভালো কাজ হচ্ছে। স্ক্রিপ্ট-ডিরেক্টর পছন্দ হলে ওটিটিতে কাজ করবো।

অভিনয়ে বিরতি দিলেও গানে সরব তাহসান। শুধু বাংলাদেশ নয়, পৃথিবীর বিভিন্ন শহরে গিয়ে তিনি নিয়মিত গান করছেন। বললেন, যেহেতু অভিনয়ে গ্যাপ পড়েছে ইচ্ছে আছে এমন কোনো কাজ নিয়ে আসতে চাই যেটা সবার মন ছুঁয়ে যাবে। নির্দিষ্ট কোনো ছকে বাঁধা গল্পে আসতে চাইনা।

ইংরেজি নতুন বছরের প্রথম দিন একটি বেসরকারি টেলিভিশনের কনসার্টে এসেছিলেন তাহসান। সেখানে তিনি গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বলেন, বছরের প্রথম দিন গান শোনাতে পেরেছি এটা আমার জন্য অনেক সম্মানের। আমি জীবনে যাই কাজ করি এই একটা কাজই মনে হয় আমার আসল পরিচয়। বছরের প্রথম দিনটি গান দিয়ে শুরু হলো। দেশের বাইরেও আমার কাজ করার সুযোগ হয়েছে। তাদের জন্যও এ বছর কাজ করব।

প্রিয় শিল্পীর গানের জন্য মুখিয়ে আছেন তাহসান ভক্তরা। তাদের সুখবর দিয়ে তিনি বলেন, ২০২৪ সালে কাজ বেশি হবে। নতুন অ্যালবাম বের করব। এখন গান লিখছি এবং সুর করছি। বিভিন্ন ভাষায় অ্যালবামের গানগুলো করার ইচ্ছে।

বর্তমানে ইউটিউব নির্ভর কাজ নিয়ে আলোচনার পাশাপাশি সমালোচনা আছে। এ প্রসঙ্গে তাহসান বলেন, এটি সারা পৃথিবীর সব জায়গাতেই আছে। সব ধরনের কাজ হবে। কমার্শিয়াল কাজও হবে এবং সংস্কৃতির মানুষের জন্যও কাজ হবে। কাউকে ছোট করে দেখার সুযোগ নেই। ভিউয়ের যেমন প্রয়োজন আছে তেমন সংস্কৃতিমনা মানুষের জন্য ভালো কাজ করার প্রয়োজন আছে। ভিউ হলে যে ভালো কাজ হয় না তা কিন্তু নয়। তবে একটা ধারণা সবার মধ্যে চলে এসেছে। ভালো কাজ দিয়ে সেটি পাল্টে দিতে হবে।

যে দুটি কারণে গান করেন জানিয়ে এই গায়ক বলেন, আপনাদের হৃদয়ের ভেতরে ছুঁয়ে যেতে অথবা একটু আনন্দ দিতে। যে কোনো ক্ষেত্রেই গান কিন্তু অসাধারণ ভূমিকা রাখে। আপনি যদি পাশ্চাত্যর গানের ধরন দেখেন একটা সময় শুধু ইংরেজি ভাষার মানুষেরা সবার কাছে পৌঁছাতো। এখন সময় পাল্টেছে। ল্যাটিন, কোরিয়ান ও আফ্রিকান ভাষায় যারা গান করছে তারাও সবার কাছে পৌঁছায়। কখন কোন ভাষার গান সারা পৃথিবীর মানুষ লুফে নিবে সেটা আমরা জানি না।

তিনি আরও বলেন, আমাদের কাজ হচ্ছে গান করে যাওয়া। এখন অনেক শিল্পী। তারা ভালো কাজ করছে। নতুন প্রজন্মকে বলতে চাই- নতুন নতুন গান নিয়ে হাজির হতে। আমাদের আগের শিল্পীদের গান উপমহাদেশে জনপ্রিয়তা পেয়েছে। আমাদের প্রজন্মের দায়িত্ব আরও বড় করে কাজ করা। আমি এবং আমার পরের প্রজন্মের কাছে প্রত্যাশা আরও বেশি গান করব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //