সাত মাস পর ফিরলেন বন্যা মির্জা

ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী বন্যা মির্জা। একটা সময় টিভি নাটকের নিয়মিত মুখ ছিলেন তিনি। তবে এখন আর টিভি নাটকে নেই তিনি। বেশ কয়েক বছর টিভি নাটক থেকে দূরে আছেন অভিনেত্রী। তবে অভিনয় থেকে দূরে নন বলে তিনি জানান। যখনই সুযোগ পাচ্ছেন মঞ্চে আসছেন তিনি। বর্তমানে এ অভিনেত্রী দেশের বাইরেই বেশি সময় থাকেন। 

সম্প্রতি প্রায় সাত মাস পর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে দেশে ফিরলেন তিনি। ফিরেই নতুন মঞ্চনাটকের কাজ শুরু করেছেন। ‘পারো’ নামে একটি মঞ্চনাটকের মহড়ায় ব্যস্ত সময় পার করছেন তিনি। এটি দেশ নাটকের ২৫তম প্রযোজনা। নাটকটি লিখেছেন মাসুম রেজা, নির্দেশনায়ও আছেন তিনি। আগামী ২১ ও ২২ জানুয়ারি নাটকটির কারিগরি মঞ্চায়ন হবে আর ২৩ ও ২৪ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটি দর্শকের সামনে মঞ্চস্থ হবে। 

দেশ নাটক দলের হয়ে বন্যা মির্জাকে সর্বশেষ দেখা গেছে ‘জলবাসর’ নাটকে। ‘পারো’ নাটকটি প্রসঙ্গে বন্যা জানান, ‘এটা একটা মেয়ের গল্প। একক নারীর গল্প। ‘মাত্র ২০ দিনে আমরা নাটকটি মঞ্চে আনার প্রস্তুতি নিয়েছি। টানা মহড়া চলছে। তবে কোভিডের সময় আমরা ভার্চুয়ালি মহড়া করেছিলাম। তার পরও এত অল্প সময়ে একটি নাটক মঞ্চে নিয়ে আসা কঠিন। সবার আন্তরিক প্রচেষ্টায় তা বাস্তবে রূপ পাচ্ছে।’ 

এ মাসের শেষে বন্যা নিউইয়র্কে ফিরে যাবেন। তার অনুপস্থিতিতে এ চরিত্রে অভিনয় করবেন সুষমা সরকারজানালেন এই অভিনেত্রী। বন্যা বলেন, ‘নিত্যপুরাণ নাটকটিও আমি, নাজনীন চুমকি ও সুষমা সরকার আমরা তিনজনে শো করি। আমাদের দলে একই চরিত্রের জন্য সব সময় দু-তিনজন প্রস্তুত থাকে। আগে এগুলো দরকার পড়ত না। কারণ অনেকে টিভিতে কাজ করতেন না। সারাক্ষণ সময় দিতে পারতেন। আমার জন্য যদিও বিষয়টি এ রকম নয়। যেহেতু আমি এখন বাইরে থাকছি। এর মধ্যে যদি কোনো শো থাকে, তাহলে আরেকজন করবে। তারও সুযোগ তৈরি হলো। মঞ্চের কাজ তো আর বন্ধ রাখা যায় না। তাই একই চরিত্রের জন্য আরেকজন তৈরি রাখা হয়।’ টিভি নাটকে নেই কেন বন্যা? তার ভাষ্য, ‘এখন আমি দেশে নিয়মিত থাকি না। 

টিভি নাটকের জন্য যে সময়ের প্রয়োজন সেটি আমার হাতে নেই। এ ছাড়া আমি বেশ আগে থেকেই টিভি নাটকে কাজ কমিয়ে দিয়েছি। অভিনয়ের বাইরে মাঝে একটি প্রতিষ্ঠানেও দায়িত্ব পালন করেছি। সত্যি বলতে, একটা সময় অনেক কাজ করেছি। কিন্তু এখন আগের মতো’ গল্প নিয়েও নাটক হয় না। তাই কাজ করারও ইচ্ছে জাগে না আগের মতো। প্রসঙ্গত এ অভিনেত্রী সর্বশেষ ২০১৯ সালে ‘ঘর গেরস্তি’ শিরোনামের একটি চলচ্চিত্রে কাজ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //