শানুর অনেক রং

গেল কয়েক বছর ধরে নিয়মিত লিখছেন অভিনেত্রী শানারেই দেবী শানু। বইমেলায় প্রকাশ হচ্ছে তার লেখা বই। কখনো পদ্য, কখনো গদ্য। যে ধারাবাহিকতা বজায় রয়েছে চলতি বছরও। এবারের বইমেলায় শানুর কবিতা ও উপন্যাস দুটোই প্রকাশ হয়েছে। লিখেছেন ছোটদের জন্যও। সাহিত্যের অলিগলিতে ঢুঁ মেরেছেন তিনি।

বইমেলায় কী কী বই প্রকাশ হলো জানতে চাইলে তিনি বললেন, আজব প্রকাশ থেকে বেরিয়েছে কবিতার বই ‘অলৌকিক শব্দের ঘ্রাণ’। সনেট ছন্দে লেখা ৪৭টি কবিতার সংকলন এ বই। অনন্যা প্রকাশনী থেকে এসেছে সাইকোলজিক্যাল থ্রিলার ‘অদ্ভুত নীল বিভ্রম’। ছোটদের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে লিখেছি ‘টুঙ্গিপাড়ার সোনার মেয়ে’। বইটি প্রকাশ করেছে বিশ্বসাহিত্য ভবন। ইকরিমিকরি প্রকাশ করেছে ছোটদের জন্য লেখা মনিপুরীর লোকগাথা ‘পেবেৎ’।

লেখালেখির বাইরে এবার প্রচ্ছদশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেছেন শানু। সে প্রসঙ্গে বললেন, কবি মাহবুব জামিল পুলকের কবিতার বই ‘অসুন্দরের ক্রীতদাস’-এর প্রচ্ছদ আমার করা। এটি একটি পরীক্ষামূলক কাজ। অবশ্য আমার কবিতার বইয়ে নিজের আঁকা ছবি ইলাস্ট্রেশন হিসেবে আছে।

বইমেলায় অসংখ্য মানুষ ঘুরতে এলেও ক্রেতার সংখ্যা কম। যা চোখ এড়ায়নি শানুর। তিনি জানান, ‘মেলায় পাঠকের সংখ্যা কম। মানুষজন ঘুরে বেড়াচ্ছেন। বইমেলার পাশাপাশি অনলাইনে বই বিক্রির ব্যবস্থা হচ্ছে। মানুষ বই দেখে যাচ্ছে। পরে হয়তো অনলাইনে কিনছে।’

বইমেলা উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত মানুষজনও বই প্রকাশ করেছেন। একজন নিয়মিত লেখিকা হিসেবে বিষয়টি কীভাবে দেখছেন প্রশ্ন করলে শানু বলেন, সাধারণ পাঠক সব জেনেই কিন্তু মেলায় আসছেন। যারা প্রকৃত লেখক তাদের সৃষ্টির গ্রহণযোগ্যতা সবসময় থাকবে। তারাই দিনশেষে টিকে থাকবেন। অন্যরা হারিয়ে যাবেন। আরেকটা বিষয়, একেক সময় লেখালেখি প্রচারের একেক মাধ্যম থাকে। রবীন্দ্রনাথ ঠাকুরদের সময়ে ছিল সাহিত্য পত্রিকা। এখন তেমনি সোশ্যাল মিডিয়া হয়ে গেছে নিজেকে প্রচারের মাধ্যম।

এদিকে শানু মনে করেন তার পরিচয়ে নয়, লেখার জন্যই পাঠক বই কিনছে। এ সময়ে এসে তার কিছু পাঠকও তৈরি হয়েছে। তিনি বললেন, ‘আমি ২০১৭ সাল থেকে লিখছি। এখন হয়তো মানুষের উপলব্ধি এসেছে শানু নিয়মিত লিখছে, তার আরেকটা পরিচয় লেখিকা। পাঠক লেখার জোরে বই কিনবেন। পরিচয় দিয়ে লেখক হওয়া যায় না। শব্দের শক্তি পরিচিতির চেয়েও বেশি।’ 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //