ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় নিহত শতাধিক

ইয়েমেনের একটি বন্দি শিবিরে সৌদি আরবের নেতৃত্বাধীন আরব জোটের সিরিজ বিমান হামলায় শতাধিক লোক নিহত হয়েছে। আন্তর্জাতিক রেডক্রস কমিটি (আইসিআরসি) এ তথ্য জানিয়েছে।

ইয়েমেনের দামার শহরের একটি বন্দিশিবিরে রবিবার এই হামলা চালানো হয়। আইসিআরসি বলেছে, বিমান হামলায় আহত অন্তত ৪০ ব্যক্তিকে শহরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। স্থানীয় বাসিন্দারা বলেছেন, তারা রাতে অন্তত ছয়বার বিমান হামলার শব্দ শুনেছেন।

ইয়েমেনের সরকার সমর্থক এই আরব জোট জানিয়েছে, তারা হামলা চালিয়ে একটি ড্রোন ও ক্ষেপণাস্ত্র সাইট ধ্বংস করেছে।

এদিকে ইয়েমেন সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসা ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা বলেছে, সৌদি সমর্থিত জোট একটি বন্দিশালার ওপর এই হামলা চালিয়েছে।

আইসিআরসি বলেছে, দামার শহরের ওই বন্দিশিবির তারা এর আগেও পরিদর্শন করেছে। ইয়েমেনে অবস্থানরত আইসিআরসির প্রতিনিধি ফ্রাঞ্জ রাউচেনস্টেইন বলেছেন, ‘আমরা ধারণা করছি বিমান হামলায় শতাধিক মানুষ নিহত হয়েছেন। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকজনকে উদ্ধার করতে আমাদের দল নিরলসভাবে কাজ করে চলেছে। ধ্বংসস্তূপের ভেতর থেকে জীবিত অবস্থায় কাউকে উদ্ধার করার সম্ভাবনা খুব কম।

ইয়েমেনের কারাবন্দি বিষয়ক ইয়েমেনের জাতীয় কমিটির প্রধান কাদের আল-মোরদাতা জানিয়েছেন, কারাগারে ১৭০ জনের বেশি যুদ্ধবন্দি ছিলেন। এদের বেশিরভাগই স্থানীয় বন্দি বিনিময় প্রক্রিয়ার মধ্যে ছিলেন।  

২০১৫ সালে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী সানা দখলে নেয় ইরান সমর্থিত শিয়াপন্থী হুতি বিদ্রোহীরা। সৌদি আরবের রাজধানী রিয়াদে পালিয়ে যান হাদি। ২০১৫ সালের মার্চে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে মিত্রদের নিয়ে যুক্তরাষ্ট্রের সহায়তায় সামরিক অভিযান শুরু করে সৌদি আরব। সৌদি জোটের অভিযান শুরুর পর এ পর্যন্ত নারী-শিশুসহ ১০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।

গৃহযুদ্ধের কারণে দেশটির ২ কোটি ৪০ লাখেরও বেশি মানুষ নিরাপত্তা সংকটে ভুগছে। সেখানকার প্রায় ১ কোটি মানুষ খাবারের জন্য বিদেশি সহায়তার ওপর নির্ভরশীল। - বিবিসি ও এএফপি


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //