করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নতুন প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ এখন বিশ্বব্যাপী মহামারির চেহারা নিয়েছে বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নভেল করোনাভাইরাস সংক্রমণের সর্বশেষ পরিস্থিতি নিয়ে গতকাল বুধবার জেনিভায় নিয়মিত সংবাদ সম্মেলেন একথা বলেন সংস্থাটির  মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসাস।

তিনি বলেন, আমাদের এখনকার মূল্যায়ন হচ্ছে, কোভিড-১৯ রোগকে মহামারী বলা যেতে পারে। 

পরিস্থিতির উপর নিবিষ্ট নজর রাখার কথা জানিয়ে তিনি আরো বলেন, করোনাভাইরাস যেভাবে, যে হারে ছড়াচ্ছে, তাতে আমরা ভীষণ উদ্বিগ্ন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া এই নতুন করোনাভাইরাস বুধবার নাগাদ বিশ্বের ১২১টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ২৫ হাজার ৫৯৯ জন। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬০৫ জন। এর মধ্যে ৩ হাজার ১৫৮ জনই চীনের নাগরিক।

শুরুতে চীনের ব্যাপক বিস্তার ঘটলেও এখন ইউরোপের দেশগুলোতে দ্রুত ছড়াচ্ছে নভেল করোনাভাইরাস। ইতালিতে ৮২৭ জনের মৃত্যু ঘটেছে, আক্রান্তের সংখ্যা বাড়ছে ফ্রান্স, স্পেনসহ অন্য দেশগুলোতে।

গত কয়েক সপ্তাহ ধরে এ শব্দটি ব্যবহার না করার পর অবশেষে বুধবার গেব্রিয়েসাস নিশ্চিত করেন করোনাভাইরাসের বিস্তার এখন প্যানডেমিকের রূপ নিয়েছে।

তবে তিনি বলেন, বিভিন্ন দেশ এটা দেখাতে পেরেছে যে এই নতুন করোনাভাইরাসের বিস্তারকে দমন ও নিয়ন্ত্রণ করা সম্ভব।

বিশ্বের বিভিন্ন দেশের সরকারের প্রতি জরুরি ও কঠোর পদক্ষেপ নিয়ে এ সংক্রমণের গতিপথ বদলে দেবার আহ্বান জানান তিনি।

যখন কোনো ছোঁয়াচে রোগ মানুষ থেকে মানুষে সংক্রমণের মাধ্যমে পৃথিবীর বহু অংশে ছড়িয়ে পড়ে তখনই তাকে বলা হয় প্যানডেমিক বা বিশ্বব্যাপী মহামারি।

গেব্রিয়েসাস বলেন, গত দু'সপ্তাহে চীনের বাইরে এই রোগে আক্রান্তের সংখ্যা ১৩ গুণ বেড়েছে।

তার এ ঘোষণায় করোনাইরাসের ব্যাপারে বিভিন্ন দেশের করণীয় সম্পর্কে দেয়া পরামর্শে কোনো পরিবর্তন আসবে না জানিয়ে তিনি বলেন, একে মহামারী বলার মানে এই নয় যে ডাব্লিউএইচও আগে যে পরামর্শ দিয়ে আসছিল, তা বদলে ফেলতে হবে। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //