করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৭ হাজার ছাড়িয়েছে

মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা সাত হাজার ছাড়িয়েছে। অপরদিকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৯ হাজার ৮৮১ জন।

বিশ্বের ১৬২টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। এতে মৃত্যু হয়েছে সাত হাজার ১৬৫ জনের এবং বিভিন্ন দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে এক লাখ ৮২ হাজার ৫৫০ জন। 

চীনে নতুন করে আরো ২১ জন করোনায় আক্রান্ত হয়েছে। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮৮১। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছে তিন হাজার ২২৬ জন।

করোনাভাইরাসের সংক্রমণে ইউরোপ জুড়ে আতঙ্ক বিরাজ করছে। ইতালি, যুক্তরাজ্য, স্পেন ও ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সংখ্যক প্রাণ নিয়েছে এ ভাইরাস। গোটা ইউরোপে থমথমে অবস্থা বিরাজ করছে।

চীনের পর সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২৭ হাজার ৯৮০ এবং মৃত্যু হয়েছে দুই হাজার ১৫৮ জনের। দেশটিতে নতুন করে তিন হাজার ২৩৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৩৪৯ জনের মৃত্যু হয়েছে।

অপরদিকে ইরানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ৯৯১ ও মৃত্যু হয়েছে ৮৫৩ জনের। স্পেনে আক্রান্তের সংখ্যা নয় হাজার ৯৪২ ও মৃত্যু হয়েছে ৩৪২ জনের। করোনার প্রাদুর্ভাব কমাতে স্পেন ৩০ দিনের জন্য লকডাউন করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা আট হাজার ৩২০ ও মারা গেছে ৮১ জন। জার্মানিতে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ২৭২ ও মৃত্যু হয়েছে ১৭ জনের। ফ্রান্সে আক্রান্তের সংখ্যা ছয় হাজার ৬৩৩ ও মৃত্যু হয়েছে ১৪৮ জনের। হঠাৎ ফ্রান্সে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় সকল ধরনের পারিবারিক ও সামাজিক জমায়েতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে দেশটির সকল সীমান্ত। 

যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা চার হাজার ৬৬৭ ও মারা গেছে ৮৭ জন। সুইজারল্যান্ডে আক্রান্তের সংখ্যা ২ হাজার ৩৫৩ ও মৃত্যু হয়েছে ১৯ জনের।

যুক্তরাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা এক হাজার ৫৪৩ ও মারা গেছে ৫৫ জন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন সোমবার এক প্রেস বিফ্রিংয়ে বলেছেন, পরিস্থিতি খারাপের দিকে এগোচ্ছে। এখন আমাদেরকে সচেতন হতে হবে। প্রয়োজন ছাড়া কাউকে স্পর্শ করা থেকে বিরত থাকতে পরামর্শ দেন তিনি। দেশটির অভ্যন্তরীণ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হবে।

নেদারল্যান্ডসে আক্রান্তের সংখ্যা এক হাজার ৪১৩ ও মারা গেছে ২৪ জন। জাপানে এখন পর্যন্ত আক্রান্ত ৮৩৩ ও মারা গেছে ২৭ জন। -বিবিসি, আল জাজিরা, রয়টার্স


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //