করোনা দীর্ঘ সময় থাকবে, আবারো ভয়াবহ হতে পারে: ডব্লিউএইচও

করোনাভাইরাস প্রতিরোধে দীর্ঘ সময় মানুষকে লড়াই করতে হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসাস। 

তিনি বলেন, এই রোগটি দীর্ঘ সময় আমাদের সাথে থাকবে।

আফ্রিকা, পূর্ব ইউরোপ, মধ্য আমেরিকা ও দক্ষিণ আমেরিকায় কভিড-১৯ রোগের প্রকোপ বাড়তে থাকার বিষয়ে সতর্কও করেছেন তিনি।

তেদ্রোস হুঁশিয়ার করে বলেন, লকডাউন প্রত্যাহার করে নিলে সংক্রমণ আবারো ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বকে সঠিক সময়ই এই মহামারি সম্পর্কে অবগত করতে পেরেছে বলে মনে করেন তিনি।

সুইজারল্যান্ডের জেনেভায় দৈনিক সংবাদ সম্মেলনের সময় তিনি বলেন, আমার মনে হয় আমরা ঠিক সময়েই জরুরি অবস্থা ঘোষণা করেছিলাম।

করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ায় ৩০ জানুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'স্বাস্থ্য জরুরি অবস্থা' ঘোষণা করে এবং ১১ মার্চ মহামারি ঘোষণা করা হয়।

তবে করোনাভাইরাস প্রাদুর্ভাবকে কেন্দ্র করে তৈরি হওয়া পরিস্থিতি সামাল দেয়ার উদ্দেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেয়া পদক্ষেপগুলোকে অনেক দেশের সরকার সাধুবাদ জানালেও অনেকেই তাদের সমালোচনাও করেছে,- বিশেষ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ অনেক রাজনীতিবিদ।

তেদ্রোস বলেনে, পশ্চিম ইউরোপসহ বেশকিছু অঞ্চলে ভাইরাস প্রাদুর্ভাব স্থিতিশীল হলেও, অর্থাৎ সংক্রমণের হার পড়তির দিকে হলেও অনেক দেশেই সংক্রমণ মাত্র ছড়িয়ে পড়তে শুরু করেছে। শুরুর দিকে যেসব দেশে সংক্রমণ ছড়িয়ে পড়তে শুরু করেছিল, সেসব দেশের কয়েকটিতে এখন নতুন করে রোগীর সংখ্যা বাড়ছে।

তিনি বলেন, আমাদের অনেক দূর যেতে হবে এবং এই ভাইরাস দীর্ঘসময় থাকবে আমাদের সাথে। ঘরে থাকার আদেশ ও শারীরিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করার জন্য নেয়া পদক্ষেপের কারণেই সংক্রমণের হার কমে গেছে। কিন্তু ভাইরাস এই এখনো যথেষ্ট ভয়াবহ।

তিনি আরো বলেন, শুরুর দিকে পাওয়া প্রমাণের ভিত্তিতে বলা যায় যে বিশ্বের অধিকাংশ মানুষই ঝুঁকিতে রয়েছে, অর্থাৎ মহামারি আবারো ভয়াবহ রূপ নিতে পারে। এখন কোনো পদক্ষেপে সন্তুষ্টি অর্জন করাটাই সবচেয়ে বড় ঝুঁকি হবে। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //