করোনার বিস্তারে উহানের বাজারের ভূমিকা আছে: ডব্লিউএইচও

মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের বিস্তারে চীনের উহান শহরের একটি বাজারের ভূমিকা রয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

গতকাল শুক্রবার (৯ মে) সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে সংস্থাটির  খাদ্য নিরাপত্তা ও জেনেটিক ভাইরাস বিশেষজ্ঞ ড. পিটার বেন এম্বারাক এ তথ্য জানান।

তিনি ভাইরাসটি ছড়িয়ে পড়ার ক্ষেত্রে উহানের সেই বাজারের ভূমিকা নিয়ে গবেষণার আহ্বান জানিয়েছেন। 

ড. বেন বলেছেন, এটি পরিষ্কার যে, করোনা বিস্তারে ওই বাজারের একটা ভূমিকা রয়েছে। তবে সেটা কী ধরনের ভূমিকা, তা স্পষ্ট নয়। এটা হয়তো কাকতালীয়ও হতে পারে। ভাইরাসটি বাজারে ও এর আশে পাশে কিছু এলাকায় শনাক্ত হয়েছিল।

তিনি বলেন, বাজারে আনা বন্য বা সামুদ্রিক প্রাণী কিংবা এসবের বিক্রেতা নাকি অন্য কোনো উৎস থেকে এটা ছড়িয়ে পড়েছে, তা পরিষ্কার বলা যাচ্ছে না। তদন্তের মধ্য দিয়েই এ সম্পর্কে যথাযথ তথ্য জানা সম্ভব।

ভাইরাসটি ঠিক কোন প্রাণী থেকে প্রথমে ছড়িয়েছে এটি জানতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন মিশনে নেমেছে। 

গত বছর ডিসেম্বর মাসে চীনের হুবেই প্রদেশের উহান শহরের এক বাজার থেকেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এ বছর জানুয়ারিতে করোনাভাইরাসের বিস্তার শুরু হতেই চীনা কর্তৃপক্ষ বাজারটি বন্ধ করে দেয় এবং বন্যপ্রাণী কেনা-বেচায় সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করে। 

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুরু থেকেই করোনাভাইরাস বিস্তারের জন্য চীনকে দায়ী করে আসছেন। সম্প্রতি তিনি দাবি করেছেন, উহানের একটি ভাইরোলজি ল্যাব থেকে করোনার ছড়িয়ে পড়ার প্রমাণ তিনি দেখেছেন। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুরু থেকেই বলে আসছে, করোনাভাইরাসের উৎস প্রাকৃতিক, এটি ল্যাব থেকে ছড়ায়নি। ট্রাম্প সংস্থাটির অবস্থানকে চীনঘেষা আখ্যা দিয়ে তহবিল স্থগিত করেছে। -রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //