এক-তৃতীয়াংশ করোনা রোগীর কিডনি ক্ষতিগ্রস্ত

বেশিরভাগ গবেষণাতেই প্রমাণিত হয়েছে, নভেল করোনাভাইরাস (কভিড-১৯) ফুসফুসকে আক্রমণ করে। তবে সাম্প্রতিক দুইটি গবেষণায় দেখা গেছে, শুধু ফুসফুসই নয়, প্রাণঘাতী এই ভাইরাস কিডনি, হৃদপিন্ড, মস্তিষ্ক, যকৃতেও আক্রমণ করে। এর মধ্যে করোনা আক্রান্তদের অন্তত এক-তৃতীয়াংশেরই কিডনি ক্ষতিগ্রস্ত হয়েছে।

সম্প্রতি নিউইয়র্কের নর্থওয়েলে চালানো ফেইনস্টেইন ইনস্টিটিউটের একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে কিডনি ইন্টারন্যাশনাল জার্নালে। প্রতিষ্ঠানটির গবেষকরা গত ১ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন প্রায় সাড়ে পাঁচ হাজার করোনা রোগীর শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করেন। রোগীদের ৩৬ দশমিক ৬ শতাংশের শরীরে কিডনি সমস্যার গুরুতর উপসর্গ দেখা দিয়েছে। এর মধ্যে অন্তত ১৪ দশমিক ৩ শতাংশেরই ডায়ালাইসিস প্রয়োজন হয়েছে।

গবেষকরা দেখেন, করোনা আক্রান্ত অনেকেরই অসুস্থতার প্রাথমিক পর্যায়ে কিডনি সমস্যা দেখা দিয়েছে। অন্তত ৩৭ দশমিক ৩ শতাংশ রোগীর হাসপাতালে ভর্তির ২৪ ঘণ্টার মধ্যেই এ ধরনের উপসর্গ প্রকাশ পেয়েছে। এছাড়া, এক হাজারেরও বেশি রোগী যাদের ভেন্টিলেটর দিতে হয়েছে তাদের ৯০ শতাংশই গুরুতর কিডনি সমস্যায় আক্রান্ত।

দ্বিতীয় প্রতিবেদনটি হচ্ছে জার্মানির ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার হামবুর্গ-এপেনডর্ফের গবেষকদের। তারা করোনায় মৃত ২৭ জনের মরদেহের ময়নাতদন্ত করে দেখতে পান, ভাইরাসটি মস্তিষ্ক, ফুসফুস, গলবিল, হৃদপিন্ড, যকৃত ও কিডনিতেও পৌঁছেছে।

বেশিরভাগ ভাইরাস রোগীদের শ্বাসতন্ত্রে পাওয়া গেলেও অন্তত ১২ জন রোগীর কিডনিতে এর উপস্থিতি দেখা গেছে। আগে থেকে কিডনি রোগ না থাকলেও অনেক করোনা রোগীরই ভয়াবহ সংক্রমণের প্রমাণ পেয়েছেন গবেষকরা।

সূত্র: ডেইলি মেইল

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //