ভারতের মসজিদ এখন করোনা চিকিৎসা কেন্দ্র

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। ভারতেও করোনা রোগের সংক্রমণ দ্রুত বাড়ছে। হাসপাতালগুলোতে ঠাঁই নাই, ঠাঁই নাই অবস্থা। এমন প্রেক্ষাপটে মানবিকতার আর এক দিক তুলে ধরল ভিওয়াণ্ডির এক মসজিদ। সেখানকার হলেই গড়ে উঠল করোনা রোগীদের চিকিৎসা কেন্দ্র।

করোনা আক্রান্তের তালিকায় ভারতে সবার ওপর মহারাষ্ট্র। সেই রাজ্যেরই ভিওয়াণ্ডিতে মৃত্যুর হার দেশে সর্বাধিক। ৫.‌৩ শতাংশ। জনবহুল এই জেলায় আবারো ১৫ দিনের লকডাউন ঘোষণা করেছে পৌরসভা। তাতেও সংক্রমণ ঠেকানো যায়নি। প্রায় কোনো হাসপাতালেই শয্যা নেই। রোগীর ভিড়। জরুরি পরিষেবা পর্যন্ত মিলছে না।

এই পরিস্থিতিতে এগিয়ে এলো জামায়াত–ই–ইসলামি হিন্দের স্থানীয় শাখা এবং শান্তিনগর ট্রাস্ট। ১৮ জুন শহরের মক্কা মসজিদে করোনা রোগীদের চিকিৎসার জন্য অস্থায়ী কেন্দ্র গড়ে তোলে। যারা হাসপাতালে জায়গা পাবেন না, তাদের এখানে রাখা হবে। অবশ্যই সংকটজনক নয়, এমন রোগী। 

মসজিদের হলে শয্যা ও অক্সিজেনের ব্যবস্থা রাখা হয়েছে। সেসবের জন্য রোগীকে কোনো টাকা দিতে হবে না। সারা দিন ছয়জন স্বাস্থ্যকর্মী রোগীদের খেয়াল রাখেন। দিনে দুইজন চিকিৎসক এসে রোগীদের দেখে যান।

জামায়াত–ই–ইসলামির ভিওয়াণ্ডির সদস্য আওসাফ আহমেদ ফালাহি জানালেন, জেলার হাসপাতালগুলোর ওপর চাপ কমাতেই এই উদ্যোগ। স্বেচ্ছাসেবীরা রোগীদের বাড়ি বিনামূল্যে অক্সিজেন পৌঁছনোরও কাজ করছেন বলে জানা গেছে।-আজকাল

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //