সোয়াইন ফ্লু-র নতুন ভাইরাস আবিষ্কার, ক্ষমতা রয়েছে মহামারির

সোয়াইন ফ্লু-র (এইচ১এন১) এক নতুন ধরনের ভাইরাস আবিষ্কার করেছেন চীনের গবেষকরা। নতুন এই ভাইরাসটিরও মহামারি সৃষ্টির ক্ষমতা রয়েছে। 

নতুন এ ফ্লু ভাইরাসটি শূকরের মধ্যে পাওয়া গেলেও তা মানুষের মধ্যে সংক্রামিত হতে পারে এবং মানবদেহ থেকে মানবদেহে সংক্রমণ ঘটাতে পারে বলে জানিয়েছেন তারা।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেস জার্নালে গতকাল সোমবার এমনই একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে।

সোয়াইন ফ্লু-র নতুন এই ভাইরাসটির নাম জি৪। এটি এইচ১এন১ ভাইরাসেরই একটি গোত্র বলে উল্লেখ করা হয়েছে ওই জার্নালে। চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর দাবি, এই ভাইরাসটিও খুব সংক্রামক।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এ ভাইরাসটির আরো রূপান্তর ঘটতে পারে এবং এটি সহজেই ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়িয়ে বিশ্বব্যাপী প্রকোপ আকার ধারণ করতে পারে বলে গবেষকরা  উদ্বেগ প্রকাশ করেছেন।

২০১১-১৮ সালে মধ্যে গবেষকরা ৩০ হাজার শুয়োরের লালারস সংগ্রহ করে সেগুলো পরীক্ষার পর ১৭৯ ধরনের সোয়াইন ফ্লু ভাইরাস চিহ্নিত করেছেন। এই ভাইরাসগুলোর মধ্যে বেশির ভাগই নতুন ধরনের। ভাইরাসগুলো পরীক্ষার পর দেখা গেছে, মৌসুমি জ্বরে মানবদেহে যে প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে, সেই প্রতিরোধ ক্ষমতা জি৪ ভাইরাসকে ঠেকানোর পক্ষে যথেষ্ট নয়।

বিজ্ঞানীদের দাবি, পশু থেকে মানবদেহে এই ভাইরাসের সংক্রমণের প্রমাণ পাওয়া গেলেও মানুষ থেকে মানুষের মধ্যে সংক্রমণের প্রমাণ এখনো মেলেনি। তবে মানুষ থেকে মানুষের মধ্যে এর সংক্রমণ হয় কি না, হলেও কতটা মারাত্মক আকার ধারণ করতে পারে, তা নিয়েই ইতোমধ্যেই গবেষণা শুরু হয়েছে।

ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেস জার্নালে প্রসিডিংসে বিজ্ঞানীরা লিখেছেন, এ ভাইরাসটি শুয়োরের মধ্যে সীমাবদ্ধ রাখার ব্যবস্থা করা এবং এটি নিয়ন্ত্রণের সোয়াইন শিল্পে কর্মরত কর্মীদের নিবিড় পর্যবেক্ষণের ব্যবস্থা দ্রুত বাস্তবায়ন কার উচিত।

কভিড-১৯ মহামারির মোকাবিলায় বিশ্ব যখন লড়াই করছে, বিশেষজ্ঞরা ইনফ্লুয়েঞ্জার নতুন এ স্ট্রেনের কারণে রোগের হুমকির বিষয়টি নজরদারি করছেন।

২০০৯ এর শুরুর দিকে মেক্সিকোতে সোয়াইন ফ্লু প্রাদুর্ভাব শুরু হয়েছিল। নতুন এই ভাইরাস নিয়ে তাই বিজ্ঞানীরা আগে থেকেই সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। -আনন্দবাজার পত্রিকা ও ইউএনবি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //