করোনাভাইরাস: ইতিহাসের সবচেয়ে বড় বিপর্যয়ের মুখে শিক্ষা

করোনাভাইরাস মহামারির কারণে ইতিহাসের সবচেয়ে বড় বাধার মুখে পড়েছে শিক্ষা ব্যবস্থা। এতে সারা বিশ্বের প্রায় ১০০ কোটি শিক্ষার্থীকে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে।

মহামারির কারণে স্কুল বন্ধ থাকা বিশ্ব এক ‘প্রজন্মগত বিপর্যয়ের’ মুখে রয়েছে। সেই সাথে করোনাভাইরাস মহামারি শিক্ষা খাতের বৈষম্যকে আরো বাড়িয়ে তুলেছে। 

আজ মঙ্গলবার প্রকাশিত ‘কভিড-১৯ ও পরবর্তী সময়ের শিক্ষা’ সম্পর্কে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের নীতিমালার সংক্ষিপ্ত বিবরণীতে জানানো হয়েছে।

এতে বলা হয়, দীর্ঘ সময় ধরে স্কুল বন্ধের কারণে পড়াশোনার যে ক্ষতি হচ্ছে তা সাম্প্রতিক দশকগুলোতে শিক্ষা ব্যবস্থায় অর্জিত অগ্রগতিকে ম্লান করে দেয়ার হুমকির মধ্যে ফেলেছে। এটি শুধুমাত্র মেয়ে ও নারী শিক্ষায় নয় বরং সবার ক্ষেত্রেই প্রযোজ্য। করোনা অর্থনৈতিক ক্ষেত্রে যে প্রভাব ফেলেছে তার কারণে আগামী বছর প্রায় ২ কোটি ৩৮ লাখেরও বেশি শিশু এবং তরুণ স্কুল-কলেজে যেতে পারবে না বা ড্রপ আউটের শিকার হবে।

ভিডিও কনফারেন্সে জাতিসংঘের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে জাতিসংঘ মহাসচিব বলেন, জুলাইয়ের মাঝামাঝি নাগাদ ১৬০টি দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এর কারণে প্রায় ১০০ কোটি শিক্ষার্থীর পড়াশোনা ব্যাহত হয়েছে, অন্তত চার কোটি শিশুর জীবন থেকে প্রি-স্কুল হারিয়ে গেছে।

তিনি বলেন, এছাড়া মহামারি শুরুর আগেই ২৫ কোটির বেশি শিশু স্কুল থেকে ঝরে পড়েছে। আর উন্নয়নশীলে দেশের মাত্র চতুর্থাংশ শিক্ষার্থীর মৌলিক দক্ষতা অর্জিত হয়েছে। শিক্ষা একটি মৌলিক মানবাধিকার। এটি ন্যায়, সাম্য ও অন্তর্ভুক্ত সমাজের ভিত্তি এবং টেকসই উন্নয়নের প্রধান চালিকা শক্তি।

সংক্ষিপ্ত বিবরণীতে আরো বলা হয়, আগে থেকেই বিদ্যমান শিক্ষার সংকট যাতে বিপর্যয়ে পরিণত না হয় সেজন্য সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়কে এখনই পদক্ষেপ নিতে হবে। কভিড সংকটের কারণে বিশ্বব্যাপী শিক্ষা খাতে অর্থায়নের পরিমাণ ৩০ শতাংশ বৃদ্ধি পেতে পারে।

জাতিসংঘ মহাসচিব বলেন, কভিড-১৯ এর স্থানীয় সংক্রমণ যখনই নিয়ন্ত্রণে আসবে তখনই যতটা নিরাপদে সম্ভব স্কুল শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরিয়ে নেয়া হবে অন্যতম প্রধান কাজ। এজন্য অভিভাবক, বাহক, শিক্ষক ও তরুণদের আলোচনা করা জরুরি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //