বৈরুত বিস্ফোরণ

নিহতের সংখ্যা দুশো ছাড়িয়েছে, লেবাননের বিচারমন্ত্রীর পদত্যাগ

লেবাননের রাজধানী বৈরুতে গত মঙ্গলবারের ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা এখন দুশো ছাড়িয়ে গেছে বলে মনে করা হচ্ছে। বৈরুতের গভর্নর মারওয়ান আবুদ জানান, এখনো অনেক মানুষ নিখোঁজ রয়েছে। এদের অনেকেই বিদেশি কর্মী।

এই বিস্ফোরণের একেবারে কেন্দ্রে সেনাবাহিনী উদ্ধার তৎপরতার অংশ হিসেবে যে তল্লাশি চালাচ্ছিল তা শেষ বলে জানিয়েছে।

বৈরুতে রবিবার আবারো দ্বিতীয় রাতের মতো সহিংসতা হয়েছে। সেখানে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এই বিপর্যয় মোকাবেলায় সরকারের ব্যর্থতায় তারা ক্ষুব্ধ।


এদিকে লেবাননের বিচারমন্ত্রী মারি ক্লড নজম পদত্যাগ করেছেন। নজম হলেন তৃতীয় লেবানিজ মন্ত্রী যিনি পদত্যাগ করলেন। এর আগে রবিবার লেবাননের তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ ও পরিবেশমন্ত্রী দামিয়ানোস কাত্তার পদত্যাগ করেন। খবর আল জাজিরার।

নজম এক বিবৃতিতে তার পদত্যাগের কথা জানিয়েছেন। লেবাননের বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের পর দেশটির মন্ত্রিসভার সদস্য ও সংসদ সদস্যরা একে একে পদত্যাগ করছেন। এরই মধ্যে দেশটিতে শনিবার থেকে সরকার বিরোধী বিক্ষোভ শুরু হয়েছে।

সদ্য সাবেক হওয়া বিচারমন্ত্রী তার বিবৃতিতে বলেন, সিস্টেমে মৌলিক পরিবর্তন না করে এই অবস্থার মধ্যে ক্ষমতায় থাকলে আমরা যে সংস্কার অর্জনের চেষ্টা করছি তা অর্জিত হবে না বলে বিবেকের তাড়নায় পদত্যাগ করছি। তিনি সরকারকেও পদত্যাগের আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে লেবাননে সঙ্কটের ব্যাপকতার জন্য আগাম নির্বাচনেরও দাবি জানিয়েছেন তিনি।


এদিকে এই তিনি মন্ত্রীর পাশাপাশি লেবাননের সংসদের ৯ জন সদস্য পদত্যাগ করেছেন। তবে ওই ৯ এমপি কারা সে সম্পর্কে বিস্তারিত কিছুই প্রকাশ করা হয়নি। রাজধানীর বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় সৃষ্ট বিক্ষোভের জেরে এই পদত্যাগের ঘটনা ঘটছে বলে খবরে বলা হয়েছে।

বৈরুত বিস্ফোরণ পর হাজার হাজার ক্ষুব্ধ জনতা শনিবার রাস্তায় নেমে আসে। তারা রাজনৈতিক ব্যবস্থা পরিবর্তনের দাবি জানান। ওই বিক্ষোভ রোববারও অব্যাহত ছিল। বিক্ষোভকারীরা সরকারের পদত্যাগ দাবি করেছে। এমনকি তারা চারটি মন্ত্রণালয় এবং ব্যাংক অ্যাসোসিয়েশনের অফিসেও ঢুকে পড়ে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //