রেস্তোরাঁর ওয়াইফাই দিয়ে পথে বসে অনলাইন ক্লাস

করোনাকালে গোটা বিশ্বেই অনলাইন ক্লাস চলছে। আর তাতে বিভিন্ন সমস্যায় পড়তে হচ্ছে শিক্ষার্থীদের। হয়ত কারো কাছে ডিভাইস নেই তো কারো নেই ইন্টারনেট সুবিধা। কিন্তু এতো প্রতিকূলতার মধ্যেও অনেক শিক্ষার্থী তাদের অদম্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই দৃশ্য শুধু তৃতীয় বিশ্বের নয়, বরং খোদ মার্কিন মুল্লুকে। এবার তেমনই এক ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

ক্যালিফোর্নিয়ার ইস্ট স্যালিনা শহরের এক রেস্তোরাঁর ওয়াইফাই ব্যবহার করে রাস্তায় বসে অনলাইনে ক্লাস করছিল দুই খুদে শিক্ষার্থী। কারণ সেখানে ইন্টারনেট সংযোগ পেতে কোনো সমস্যা হচ্ছিল না। তাই স্কুলের হোমওয়ার্ক সেখানে বসেই করছিল তারা । 

এরপর ট্যাকো বেল নামের ওই রেস্তোঁরার সামনের এই ছবি ইনস্টাগ্রামে পোস্ট করে এই দুই শিশুর জন্য সাহায্যের আবেদন করেন Ms_mamie89 নামের এক অ্যাকাউন্ট হোল্ডার। ওই পোস্টে লেখা হয়, এই দুই ছোট্ট মেয়ে স্কুলের পড়াশোনার জন্য ট্যাকো বেল রেস্তোরাঁর সামনে রাস্তায় বসে পড়ছে। কারণ, সেখানে ফ্রি ওয়াইফাই কানেকশন পাওয়া যায়। এর সঙ্গেই বলা হয়, এখন যে সময় চলছে তাতে প্রি-স্কুল থেকে কলেজ সব স্তরের শিক্ষার্থীদের জন্য ফ্রি ওয়াই-ফাইয়ের ব্যবস্থা করা উচিত। সবাই মিলে এর উদ্যোগ নেয়া উচিত যাতে কারো ওয়াইফাই কানেকশনের মতো সামান্য জিনিসের অভাব না হয়।

এরপরই তা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভাইরাল হয়। ওই দুই শিশুর বাড়িতে ইন্টারনেট সংযোগ দিতে টাকা দেন অনেকেই । আর এতে এক লাখ ৪০ হাজার ডলার জমা হয়।

ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ার পর তা নজরে পরে স্থানীয় প্রশাসনের। মন্টেরে শহরের সুপারভাইজার লুইস অ্যালেজো দাবি তোলেন, কালিফোর্নিয়ার সব পড়ুয়ার ইন্টারনেটের অভাব দূর করতে হবে। সবার জন্য চাই ব্রডব্যান্ড কানেকশন।

জানা গেছে, লুইস অ্যালজোর টুইটের পরেই স্যালিনার শিক্ষা দফতর উদ্যোগী হয়। ছবির ওই দুই শিশু যাতে রাস্তার বদলে বাড়িতে বসেই অনলাইন ক্লাস করতে পারে তার জন্য ওয়াই-ফাই হটস্পটের ব্যবস্থা করে শিক্ষা দফতর।

ওই দুই শিক্ষার্থীর স্কুলের পক্ষে জনসংযোগ কর্মকর্তা রিচার্ড গেবিন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আমরা জানি, এই রকম পরিস্থিতির মধ্যে রয়েছে হাজার হাজার ছাত্রছাত্রী। স্যালিনা শহরেই অনেক বাড়ি, অনেক অভিভাবক আছেন যারা এটাও জানেন না যে ক ভাবে কম্পিউটার ব্যবহার করতে হয় কিংবা হটস্পট ব্যবহার করা যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : বিশ্ব

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //