করোনার টিকা অবশ্যই সহজলভ্য হতে হবে: গুতেরেস

আন্তোনিও গুতেরেস

আন্তোনিও গুতেরেস

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস করোনাভাইরাসকে পরাজিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে এক হওয়ার আহ্বান জানিয়েছেন।

পাশাপাশি বাণিজ্যিকভাবে উৎপাদনে যাওয়ার পর করোনাভাইরাস টিকা দেশের সীমানা নির্বিশেষে গণমানুষের জন্য সাশ্রয়ী ও সহজলভ্য করার ওপরও জোর দিয়েছেন তিনি।

জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) উচ্চ পর্যায়ের বৈঠকের সপ্তাহের আগে গতকাল বুধবার (১৬ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

গুতেরেস বলেন, বর্তমান বিশ্বে আজ ভাইরাসটি এক নম্বর নিরাপত্তা হুমকি। সুতরাং এই ভাইরাসকে পরাস্ত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের এক হওয়ার এখনই সময়। ভাইরাস প্রাদুর্ভাব এখনো নিয়ন্ত্রণের বাইরে রয়েছে এবং এ রোগে মৃতের সংখ্যা শিগগিরই ১০ লাখে পৌঁছে যাবে।

তিনি আরো বলেন, অনেকেই ভ্যাকসিনের ওপর আশা করে বসে আছে। কিন্তু ভ্যাকসিন একা এই সমস্যার সমাধান করতে পারবে না। বিশেষ করে আগামী ১২ মাসে নতুন নতুন সংক্রমণ মোকাবেলা ও দমনে আমাদের নতুন ও বিদ্যমান পদ্ধতির ব্যাপক সম্প্রসারণ করতে হবে। 

কভিড-১৯ এর কোনো সীমানা না থাকায় জাতিসংঘ মহাসচিব ভ্যাকসিনকে একটি বৈশ্বিক গণপণ্যে রূপ দেয়ার কথা উল্লেখ করে বলেন, ভ্যাকসিন হবে সকলের জন্যে ও সহজলভ্য। এটি হবে সকলের। 

তিনি ভ্যাকসিন নিয়ে অবিশ্বাস তৈরি হওয়ার প্রসঙ্গটিও তুলে ধরে বলেন, কোনো কোনো দেশের বৃহৎ জনগোষ্ঠীর ভ্যাকসিন নিয়ে অনীহার উদ্বেগজনক খবর আমরা দেখেছি। এই মরণব্যাধির মুখে দাঁড়িয়ে ভুল তথ্য প্রতিহত করতে আমাদেরকে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যেতে হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh