করোনায় বিশ্বে ২০ লাখ মানুষের মৃত্যু হতে পারে: ডব্লিউএইচও

কার্যকরভাবে কোনো ভ্যাকসিনের ব্যাপক ব্যবহারের আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ২০ লাখে পৌঁছাতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

গতকাল শুক্রবার (২৫ সেপ্টেম্বর) এক ব্রিফিংয়ে জাতিসংঘের জরুরি কর্মসূচির প্রধান ডা. মাইক রায়ান এ হুঁশিয়ারি দিয়েছেন। 

তিনি বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস প্রতিরোধে বৈশ্বিক প্রচেষ্টা যদি জোরদার না হয় তবে মৃত্যুর এ সংখ্যা আরো বাড়তে পারে। 

চীনে করোনাভাইরাস প্রার্দুভাব হওয়ার পর প্রায় নয় মাসে এ ভাইরাসে মৃত্যুর সংখ্যা প্রায় ১০ লাখে পৌঁছেছে উল্লেখ করে তিনি আরো বলেন, আমরা যদি কার্যকর ব্যবস্থা গ্রহণ না করি তবে আপনি যে সংখ্যা সম্পর্কে কথা বলছেন তা কেবল কল্পনাযোগ্যই নয়, তবে দুর্ভাগ্যজনকভাবে ও দুঃখের বিষয় যে এটি অবশ্যম্ভাবী।

আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের করোনাভাইরাসে সবশেষ তথ্য অনুযায়ী আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) পর্যন্ত বিশ্বে ৩ কোটি ২৭ লাখ ৬৯ হাজার ১০৭ জন কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে এবং ৯ লাখ ৯৩ হাজার ৫৪০ জনের মৃত্যু হয়েছে। 

বিশ্বের দেশগুলোর মধ্যে এখন যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিলেই শনাক্ত রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। মোট শনাক্তের প্রায় অর্ধেকই এ তিন দেশের।

বিশ্বে প্রতিদিন হাজার হাজার মানুষ করোনায় সংক্রমিত হচ্ছে। এখন পর্যন্ত তিন কোটি ২০ লাখ মানুষ করোনায় সংক্রমিত হয়েছে। এদিকে

উত্তর গোলার্ধের অনেক দেশেই শীত আসার সাথে সাথে দ্বিতীয় দফায় করোনাভাইরাস সংক্রমণ দেখা গেছে।

ডা. রায়ান ইউরোপে সংক্রমণ বৃদ্ধির বিষয়টি উল্লেখ করে বলেন, সামগ্রিকভাবে আমরা এই বিশাল অঞ্চলের মধ্যে কভিড-১৯ এর উদ্বেগজনক বৃদ্ধি দেখতে পাচ্ছি। লকডাউন সংক্রমণ প্রতিরোধের একেবারে শেষ প্রায় উপায় বলা যায়। এ মাসে আমরা এই শেষ উপায় নিয়ে ভাবছি। এটা একটা উন্নত ভাবনাই বলা যায়।

তিনি ইউরোপের নাগরিকদের নিজেদের জিজ্ঞাসা করার আহ্বান জানিয়েছিলেন যে তারা লকডাউনের প্রয়োজনীয়তা এড়াতে পর্যাপ্ত কাজ করেছে কিনা এবং পরীক্ষা ও শনাক্ত, কোয়ারেন্টাইন বা সামাজিক দূরত্বের মতো বিষয়গুলো কার্যকর করা হয়েছে কিনা।

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি ও মৃত্যুর মধ্যেই বিশ্বজুড়ে একটি কার্যকর টিকার জন্য মরিয়া প্রচেষ্টা চলছে। টিকার জন্য সারা বিশ্বে এখন ১৮০টির বেশি উদ্যোগ চালু আছে। এর মধ্যে নয়টি টিকা তৃতীয় ধাপের ট্রায়ালে আছে।

কার্যকর একটি টিকা সহজলভ্য হওয়ার আগে কভিড-১৯ এ মৃত্যু ২০ লাখের ঘর ছুঁতে পারে কিনা, এমন প্রশ্নের জবাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ কর্মকর্তা টিকা পাওয়ার আগেই বিশ্বজুড়ে এ পরিমাণ মানুষের মৃত্যু ‘অসম্ভব নয়’ বলে মন্তব্য করে বলেন, উন্নত চিকিৎসা এমনকী কার্যকর একটি টিকাও মৃত্যু ২০ লাখের ঘর ছাড়িয়ে যাওয়া ঠেকাতে যথেষ্ট নাও হতে পারে।

তবে কভিড-১৯ রোগের চিকিৎসার যত উন্নতি হবে, মৃত্যুর হার তত কমে আসবে বলেও আশাবাদ তার।

কভিড-১৯ নিয়ন্ত্রণে সরকারকে সব কিছু করার আহ্বান জানিয়ে ডা. মাইক প্রশ্ন রাখেন, এই সংখ্যা এড়াতে যা করা দরকার তা করার জন্য কি আমরা প্রস্তুত? 

তিনি বলেন, আমরা যদি তা না করি, তাহলে আপনারা যে সংখ্যার কথা বলছেন, তা সম্ভব। দুর্ভাগ্যজনক ও দুঃখজনকভাবে বলতেই হচ্ছে, এমনটা হতে পারে। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //