করোনায় মৃতের সংখ্যা ১০ লাখ ছাড়ালো

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১০ লাখ ছাড়িয়ে গেছে। আর ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা তিন কোটি ৩৩ লাখ ছাড়িয়েছে।

এক বছরেরও কম সময় আগে চীনে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয় ও তা দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। এ মহামারির কারণে বিশ্ব অর্থনীতি ভেঙ্গে পড়ে এবং বিশ্বের ভূরাজনৈতিক উত্তেজনাও বৃদ্ধি পায়। ভারতের বিভিন্ন বস্তি ও ব্রাজিলের বিভিন্ন জঙ্গল এলাকা থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের বৃহত্তম নগরী নিউইয়র্কের জনজীবনে এর ব্যাপক প্রভাব লক্ষ্য করা যায়।

করোনাভাইরাসের লাগাম টেনে ধরতে বিশ্বের বিভিন্ন দেশ অভ্যন্তরীণভাবে কঠোর পদক্ষেপ গ্রহণ করায় ভক্ত, দর্শক ও পর্যটকরা ঘরবন্দি হয়ে পড়ায় বিশ্বব্যাপী বিভিন্ন খেলাধুলা, বিনোদন ও আন্তর্জাতিক ভ্রমণ ব্যবস্থা মুখ থুবড়ে পড়ে।

বিশ্বব্যাপী কঠোর নিয়ন্ত্রণ আরোপের কারণে বিশ্বের মোট ৮শ’ কোটি জনসংখ্যার প্রায় অর্ধেক ঘরে আটকা পড়ে। লকডাউনের আওতায় এপ্রিল নাগাদ প্রথমবারের মতো করোনাভাইরাস ছড়িয়ে পড়ার গতি কিছুটা হ্রাস পেতে দেখা যায়। এতে বিধিনিষেধ শিথিল করা শুরুর পর থেকে আক্রান্তের হার আবারো বেড়ে যায়।

গত বছরের ডিসেম্বেরর শেষের দিকে চীনের উহানে প্রথম এই প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত ২১৫টি দেশ ও অঞ্চলে তাণ্ডব চালাচ্ছে এই ভাইরাস। সংক্রমণ শুরুর দেড় মাসের মধ্যে এন্টার্কটিকা বাদে সব মহাদেশেই ধরা পড়ে রোগী। পরে গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ সোমবার (২৮ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বেলা ১২টার তথ্য অনুসারে, বৈশ্বিক এ মহামারিতে আক্রান্তের হার দ্রুত বৃদ্ধি অব্যাহত থাকায় এ সংখ্যা বেড়ে হয়েছে তিন কোটি ৩৩ লাখ ১১ হাজার ২৫১ জন। আর বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ২ হাজার ৪৫২২ জনে। ভাইরাসটিতে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছে তিন কোটি ৪৬ লাখ ৩৯ হাজার ৬৪ জন। 

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবার উপরে যুক্তরাষ্ট্র। সবচেয়ে বিপর্যস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৭৩ লাখ ২১ হাজার ৩৪৩ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত মৃত্যু হয়েছে দুই লাখ ৯ হাজার ৪৫৩ জনের।

বিশ্বে মৃতের দিক থেকে এর পরের অবস্থানে রয়েছে যথাক্রমে ব্রাজিল, ভারত, মেক্সিকো ও ব্রিটেন।

ব্রাজিলে ভাইরাসে এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ৪৭ লাখ ৩২ হাজার ৩০৯ জন ও মৃত্যু হয়েছে এক লাখ ৪১ হাজার ৭৭৬ জনের। 

করোনায় আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় স্থানে আছে ভারত। যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি করোনার ভয়াবহতার শিকার হয়েছে দক্ষিণ এশিয়ার জনবহুল এ দেশটি। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৬০ লাখ ৭৪ হাজার ৭০২ জন ও মৃত্যু হয়েছে ৯৫ হাজার ৫৭৪ জনের।

করোনায় আক্রান্তের হিসেবে তালিকায় চতুর্থ স্থানে আছে রাশিয়া। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১১ লাখ ৫১ হাজার ৪৩৮ জন ও মৃত্যু হয়েছে ২০ হাজার ৩২৪ জনের।

করোনায় মৃতের দিক দিয়ে চতুর্থ স্থানে আছে মেক্সিকো। দেশটিতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৬ হাজার ৪৩০ জনে আর আক্রান্ত হয়েছে ৭ লাখ ৩০ হাজার ৩১৭ জন।

এদিকে ডব্লিউএইচও’র জরুরি সংস্থার পরিচালক মাইকেল রিয়ান শুক্রবার সাংবাদিকদের বলেন, করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১০ লাখ একটি আতঙ্কজনক সংখ্যা। এক্ষেত্রে দ্বিতীয় ১০ লাখে পদার্পন শুরু করার কথা বিবেচনা করার আগে বিষয়টি নিয়ে আমাদের ভাবা প্রয়োজন।

তিনি আরো বলেন, কার্যকরভাবে কোনো ভ্যাকসিনের ব্যাপক ব্যবহারের আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ২০ লাখে পৌঁছাতে পারে।- এএফপি  

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //