মার্কিন নির্বাচনের আগে আসছে না মডার্নার করোনার টিকা

ন্যায্যমূল্যে সরবরাহ করবে চীন

যুক্তরাষ্ট্রের কোম্পানি মডার্না ইনকরপোরেশন দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের আগে বাজারে করোনাভাইরাসের টিকা আনতে পারছে না। 

গতকাল বুধবার (৩০ সেপ্টেম্বর) ফিনান্সিয়াল টাইমসকে এমনটাই জানিয়ে মডার্নার সিইও স্টিফেন বানচেল বলেছেন, আগামী ২৫ নভেম্বরের আগে মডার্না টিকার জরুরি ব্যবহারের অনুমোদন চাইবে না।

আগামী ৩ নভেম্বর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশা করেছিলেন নির্বাচনের আগে টিকা প্রস্তুত হলে তিনি তার নির্বাচনী প্রচারণাকে চাঙ্গা করতে পারবেন। তাই মডার্নার খবরটি নিঃসন্দেহে ট্রাম্পের জন্য বড় ধরণের একটি আঘাত।

স্টিফেন বলেন, ২৫ নভেম্বরের মধ্যে আমরা যথেস্ট পরিমাণে সুরক্ষা তথ্য হাতে পাবো। এর ভিত্তিতে ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের কাছে আমরা অনুমোদন চাইতে সক্ষম হবো।

এদিকে নির্বাচনের আগে টিকা পাওয়া যেতে পারে- ট্রাম্পের দিনের পর দিন এমন মন্তব্যের প্রেক্ষাপটে বিশেষজ্ঞদের মধ্যে আশংকা জন্মেছে যে মার্কিন প্রশাসন হয়তো রাজনৈতিক কারণে টিকার অনুমোদন প্রক্রিয়ায় হস্তক্ষেপ করবে। চূড়ান্ত ধাপে যে ১১টি টিকা নিয়ে কাজ চলছে মর্ডানা তার একটি।

অপরদিকে চীন জানিয়েছে, তারা ন্যায্য ও যৌক্তিক দামে বিশ্বে কভিড-১৯ এর টিকা সরবরাহ করবে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র ওয়াং ওয়েনবিন গতকাল নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেন, বিশ্বের বিভিন্ন দেশে টিকা উৎপাদনের কাজ চলছে। কে কি রকম দাম ধরবে তা অনিশ্চিত। কিন্তু চীনের ক্ষেত্রে বিষয়টি স্পষ্ট। আমরা ন্যায্য ও যৌক্তিক দামে বিশ্বে কভিড-১৯ এর টিকা সরবরাহ করবো।

ইউরোপ ও যুক্তরাষ্ট্রের তুলনায় চীন টিকার মূল্য বেশি রাখবে এমন খবরের প্রেক্ষাপটে ওয়াং এ মন্তব্য করেন। এ খবরকে ভিত্তিহীন উল্লেখ করে তিনি বলেন, চীন ইতোমধ্যে উন্নয়নশীল দেশগুলোকে সুলভ মূল্যে টিকা দেয়ার অঙ্গীকার করেছে। আমরা এ প্রতিশ্রুতি রক্ষা করবো।- এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //