বিশ্বে ১০ জনে একজন হয়ত করোনায় আক্রান্ত: ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) হেলথ এমারজেন্সি প্রোগ্রামের প্রধান মাইক রায়ান বলেছেন, নিরপেক্ষভাবে হিসাব করে দেখা যাচ্ছে বিশ্বের প্রতি দশজনের একজন হয়ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

প্রকাশিত হওয়া করোনা সংক্রমিতের সংখ্যার চেয়ে এটি ২০ গুনেরও বেশি। কভিড-১৯ সংক্রান্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৩৪ সদস্যের নির্বাহী কমিটির একটি বিশেষ অধিবেশনে এই মন্তব্য করেন তিনি।

বিশ্বের জনসংখ্যা ৭৬০ কোটি ধরলে রায়ানের হিসেবে প্রায় ৭৬ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারেন। তবে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বর্তমান হিসেবে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা সাড়ে তিন কোটি।

রায়ান বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু অঞ্চলে প্রাদুর্ভাব বেড়ে চলেছে। ইউরোপ ও ভূমধ্যসাগরীয় পূর্বাঞ্চলের কিছু অংশে সংক্রমণ ও মৃত্যু বেড়েছে। আমাদের সবচেয়ে ভালো অনুমান অনুযায়ী- বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ১০ শতাংশ এই ভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারেন। অর্থাৎ প্রতি দশজনের মধ্যে একজন এই ভাইরাসে সংক্রমিত হয়ে থাকতে পারেন।

তিনি বলেন, তবে এটি বিভিন্ন দেশ, শহর থেকে গ্রামীণ এলাকা ও গোষ্ঠীর ওপর নির্ভর করছে। কিন্তু এর অর্থ হচ্ছে বিশ্বের বৃহৎ সংখ্যক মানুষ এখনও ভাইরাসটির ঝুঁকিতে আছেন। আমরা একটি কঠিন সময়ের দিকে এগিয়ে যাচ্ছি। রোগটি ধারাবাহিকভাবে ছড়িয়ে পড়ছে। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //