পদার্থে ৩ বিজ্ঞানীর নোবেল জয়

কৃষ্ণগহ্বর নিয়ে উন্নত গবেষণার মাধ্যমে নতুন আবিষ্কারের জন্য চলতি বছর পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন রজার পেনরোজ, রেইনহার্ড গেঞ্জেল ও আন্দ্রে গেজ।

মঙ্গলবার (৬ অক্টোবর) বিকেলে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস তাদের নাম ঘোষণা করে। 

রয়্যাল সুইডিশ একাডেমির ভাষ্য, এই তিন বিজ্ঞানী তাদের গবেষণার মাধ্যমে কৃষ্ণগহ্বর সম্পর্কে নতুন বোঝাপড়া সামনে এনেছেন।

বিগ ব্যাং থেকে শুরু করে আজকের মহাবিশ্বের কাঠামো সম্পর্কে নতুন বোঝাপড়া এবং মিল্কি ওয়েতে সূর্যের মতো নক্ষত্রকে প্রদক্ষিণরত এক্সোপ্লানেটের অস্তিত্বের সন্ধান সামনে এনে গত বছর পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল জয় করেছিলেন জেমস পিবলস, মিশেল মেয়র এবং দিদিয়ের কেলোজ।

বুধবার (৭ অক্টোবর) রসায়ন বিজ্ঞানে, বৃহস্পতিবার (৮ অক্টোবর) সাহিত্যে, শুক্রবার (৯ অক্টোবর) শান্তিতে এবং আগামী সোমবার (১২ অক্টোবর) অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

এর আগে সোমবার (৫ অক্টোবর) চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে তিনজনের পুরস্কার ঘোষণা করে নোবেল কমিটি। হেপাটাইটিস সি ভাইরাসের গুরুত্বপূর্ণ তথ্য আবিস্কারে জন্য হার্ভি জে অল্টার, মাইকেল হোগটন ও চার্লস এম রাইসকে যৌথভাবে চিকিৎসায় নোবেল দেয়া হয়। আমেরিকান হার্ভি অল্টার একা পুরস্কারের অর্ধেক এবং অধ্যাপক চার্লস রাইস ও ব্রিটিশ বিজ্ঞানী হোগটন দুইজনে মিলে পাবেন বাকি অর্ধেক।

এর আগে জুলাইয়ের শেষ দিকে নোবেল ফাউন্ডেশন জানিয়েছিল, করোনাভাইরাসের কারণে এবার ডিসেম্বরে নোবেল পুরস্কার দেয়ার রাজকীয় অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে নোবেলজয়ীরা তাদের নিজ নিজ দেশে বসেই ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //