ইতালিতে ফের করোনার ঢেউ

করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় কড়াকড়ি আরোপের ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ ইতালি। 

ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে,  স্থানীয় সময় গতকাল সন্ধ্যায় ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে এ ঘোষণা দেন।

কন্তে বলেন, ‘নতুন লকডাউন এড়াতে’ এখন এসব ব্যবস্থা নেয়া দরকার।

জানা যায়, নতুন ভাবে কড়াকড়ির নিয়ম হিসাবে মধ্যরাতে বার ও রেস্তোরাঁগুলো বন্ধ থাকবে। সন্ধ্যা ৬টার পর থেকে শুধু টেবিলে খাবার পরিবেশন করবে রেস্তোরাঁগুলো। সে ক্ষেত্রে সর্বোচ্চ ছয়জন একসঙ্গে বসে খাবার খেতে পারবেন। নিষেধাজ্ঞা থাকবে সম্মেলন ও মেলা উৎসব আয়োজনে। অপেশাদার খেলাধুলার ওপরও নিষেধাজ্ঞা থাকবে। নতুন নিয়মের আওতায় মাধ্যমিক স্কুলগুলোতে সামাজিক দূরত্ব মানতে হবে আরো বেশি করে। এ ছাড়া জিম ও সুইমিংপুলগুলোতে সাত দিনের মধ্যে নতুন প্রটোকলের ব্যবস্থা করতে হবে।

ইতালির প্রধানমন্ত্রী কন্তে বলেন, ‘মাস্ক পরা, হাত পরিষ্কার রাখা ও সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়গুলো এখন সর্বোচ্চ গুরুত্ব দেয়া দরকার। এ ছাড়া রাত ৯টা থেকে জনসমাগম নিষিদ্ধ করা, রেস্টুরেন্ট কতক্ষণ খোলা থাকবে বা কতজনকে একত্র হওয়ার অনুমতি দেওয়া হবে, সেসব সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার থাকবে মেয়রদের হাতে।’

নতুন করে করোনার সংক্রমণ ব্যাপক হারে বাড়তে থাকায় ইতালি এসব ব্যবস্থা নিচ্ছে। গতকাল রোববার জানানো হয়, একদিনে ১১ হাজার ৭০৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এর আগের দিন শনিবার ১০ হাজার ৯২৫ জনের নতুন করে করোনা সংক্রমণের কথা জানানো হয়। এ পর্যন্ত ইতালিতে করোনায় সাড়ে ৩৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে। মোট করোনায় আক্রান্ত হয়েছেন চার লাখ ১৪ হাজারের বেশি মানুষ।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : ইতালি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //