করোনার টিকা নিশ্চিতে কোভ্যাক্স জোটে ১৮৪ দেশ

করোনাভাইরাস প্রতিরোধে টিকা পাওয়ার ক্ষেত্রে বিশ্বব্যাপী কার্যকর ও ন্যায়সঙ্গত প্রবেশাধিকার নিশ্চিত করার লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও এর সহযোগীদের নিয়ে গঠিত আন্তর্জাতিক উদ্যোগ কোভ্যাক্স জোটে মোট ১৮৪টি দেশ ও অর্থনীতি যোগ দিয়েছে। 

ডব্লিউএইচও প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসাস গতকাল সোমবার (১৯ অক্টোবর) একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, কোভ্যাক্স সম্ভাব্য কভিড-১৯ ভ্যাকসিনগুলোর বৃহত্তম পোর্টফোলিও ও এর নিরাপদ ও কার্যকর টিকা বিশ্বজুড়ে সমভাবে বণ্টনের সবচেয়ে কার্যকর উপায় নিয়ে কাজ করছে। উচ্চ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর সুরক্ষা, স্বাস্থ্য ব্যবস্থা স্থিতিশীল রাখা ও বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধারে দ্রুততম সময়ে টিকা পৌঁছে দেয়া হবে।

টিকা আবিষ্কারের দৌঁড়ে এগিয়ে থাকা শীর্ষ দেশ চীন আনুষ্ঠানিকভাবে কোভাক্সে যোগ দিয়েছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এটিকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছেন। বিশ্বব্যাপী জনসাধারণের সুস্বাস্থ্যের জন্য কভিড-১৯ প্রতিরোধে অংশ নেয়া সম্প্রদায়ের প্রতিশ্রুতিকে সম্মান জানায় দেশটি।

ওই সংবাদ সম্মেলনে তেদ্রোস কভিড-১৯ মহামারি ‘উদ্বেগজনক পর্যায়ে’ প্রবেশ করেছে বলে উল্লেখ করেছেন।

সতর্ক করে দিয়ে তিনি বলেন, উত্তর গোলার্ধে শীত নেমে আসার সাথে সাথে নতুন করে কভিড-১৯ আক্রান্তের সংখ্যা দ্রুততার সাথে বাড়ছে। আগামী কয়েক মাস বিশেষত ইউরোপ ও উত্তর আমেরিকাতে আরো মারাত্মক আকার ধারণ করবে।

তেদ্রোস বলেন, তাই সংক্রমণের এ ধারা প্রতিহত করতে এবং জীবন ও জীবিকাকে বাঁচাতে সব দেশের সরকারকে মৌলিক বিষয়গুলোর প্রতি মনোনিবেশ করা জরুরি।

কভিড-১৯ মহামারি নিয়ন্ত্রণে বিশ্ব লড়াই করে চলেছে, বিশ্বজুড়ে বিভিন্ন দেশ ভ্যাকসিন আবিষ্কারের দৌড়ঝাঁপ চালিয়ে যাচ্ছে। ডব্লিউএইচওর ওয়েবসাইটে দেয়া তথ্যানুসারে, ১৯ অক্টোবর পর্যন্ত বিশ্বব্যাপী ১৯৮টি কভিড-১৯ ভ্যাকসিন তৈরি করার কাজ চলছে এবং এর মধ্যে ৪৪টি ক্লিনিকাল ট্রায়াল চালিয়ে যাচ্ছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে ৪ কোটি ৬ লাখ ৫৭ হাজার ৫৪৬ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১১ লাখ ২৩ হাজার ১১৭ জনের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //