বায়ু দূষণে গত বছর বিশ্বে পাঁচ লাখ শিশুর মৃত্যু

বায়ু দূষণে গত বছর সারা বিশ্বে প্রায় পাঁচ লাখ শিশুর মৃত্যু হয়েছে। শিশু মৃত্যুর হার সবচেয়ে বেশি ভারত ও সাব সাহারায়। 

যুক্তরাষ্ট্রের করা এক গবেষণার ফলাফল থেকে এসব তথ্য বেরিয়ে এসেছে। গবেষণাটি করেছে মার্কিন গবেষণা কেন্দ্র হেলথ এফেক্ট ইনস্টিটিউট ও ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড এভালুয়েশন। 

বায়ু দূষণের কারণে শুধু ভারতেই এক লাখ ১৬ হাজারের বেশি শিশুর মৃত্যু হয়েছে। সাব সাহারায় এই সংখ্যা ছিল প্রায় দুই লাখ ৩৬ হাজার। 

সমীক্ষায় জানা যায়, এসব শিশুরা জন্মের একমাসের মধ্যেই মারা গেছে। শিশুদের মায়েরা গর্ভাবস্থায় উচ্চ মাত্রায় বায়ুদূষণের সংস্পর্শে আসার কারণে শিশুদের ওজন কম হয়। প্রি ম্যাচিওর বেবির জন্ম হওয়ার ঝুঁকি বেড়ে যায়, যার প্রমাণ পাওয়া গেছে এই গবেষণায়।

রান্নায় ব্যবহৃত জ্বালানির বিষাক্ত ধোঁয়া শিশু মৃত্যুর একটি বড় কারণ বলে জানানো হয়েছে গবেষণায়। প্রি ম্যাচিউর জন্ম ও ওজনে কম এই দুটো কারণ বড় ধরনের জটিলটা সৃষ্টি করতে পারে। কারণগুলো দক্ষিণ এশিয়া ও সাব সাহারায় শিশু মৃত্যুর প্রধান কারণ হিসেবে বিবেচিত হয়। ভবিষ্যতের জন্য যেকোনো সমাজেই শিশুর স্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ। 

নতুন এই গবেষণায় দক্ষিণ এশিয়া ও সাব সাহারায় জন্ম নেয়া শিশুদের মত্যুর ঝুঁকি অনেক বেশি বলে সতর্ক করেছেন হেলথ এফেক্ট ইন্সটিটিউটের প্রধান ড্যান গ্রিনবাউম।

গবেষণায় জানা গেছে গেছে, বায়ু দূষণের কারণে গত বছর সারা বিশ্বে মোট ৬.৭মিলিয়ন মানুষ মারা গেছে এবং বায়ু দূষণ বিশ্বব্যাপী মানুষের মৃত্যুর প্রধান কারণগুলোর একটি। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //