উড়োজাহাজের চেয়ে রেস্তোরাঁ ও দোকানে করোনার ঝুঁকি বেশি

উড়োজাহাজে ভ্রমণের চেয়ে রেস্তোরাঁয় খেতে যাওয়া কিংবা কেনাকাটার জন্য বাইরে বের হওয়াতে করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি বেশি। 

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির গবেষকদের করা এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

হার্ভার্ড টি এইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথের ‘এভিয়েশন পাবলিক হেলথ ইনিশিয়েটিভ’ শীর্ষক সমীক্ষার বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস এ তথ্য জানিয়েছে।

গবেষকদের দাবি, প্রতিরোধমূলক ব্যবস্থা অনুসরণে উত্সাহিত করা হলে উড়োজাহাজের যাত্রীদের কভিড-১৯ সংক্রমণের হার অনেকাংশে কমে যাবে। এ ভাইরাস প্রতিরোধে নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়া, মাস্ক পরা, উড়োজাহাজ ও বিমানবন্দরে পর্যাপ্ত বায়ুপ্রবাহ নিশ্চিত করা এবং উড়োজাহাজ নিয়মিত পরিষ্কার ও জীবাণুমুক্ত করার নির্দেশনা আছে।

এসব সুরক্ষাবিধি মেনে চললেই বিমানযাত্রায় কভিড-১৯ এ সংক্রমিত হওয়ার ঝুঁকি কম। অন্তত রেস্তোরাঁয় খাওয়া বা মুদির দোকানে নিত্যপণ্য কিনতে যাওয়ার চেয়ে।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে প্রয়োজনীয় জ্ঞান ও সচেতনতার কথাও বলা হয়েছে সমীক্ষায়।

এতে বলা হয়, এয়ারলাইন্স ও বিমানবন্দরগুলো যাত্রাপথে রোগের সংক্রমণ কমাতে বিভিন্ন ব্যবস্থার বিষয়ে জনগণকে জানাতে প্রচারণা চালাচ্ছে। এর মধ্যে আছে- বুকিং দেয়ার সময়, চেক-ইন করতে, বোর্ডিং ও উড়োজাহাজের ভেতরে জনস্বাস্থ্য ও সুরক্ষা সম্পর্কিত তথ্যাদি সম্পর্কে জানানো। 

এছাড়া ভ্রমণের সময় সম্ভাব্য সংক্রমিত ব্যক্তিদের শনাক্ত করে আইসোলেশনে নেয়ার প্রশিক্ষণ দেয়া হয় কেবিন ক্রুদের। -হিন্দুস্তান টাইমস ও ডেইলি স্টার

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //