করোনাভাইরাস: আগামী শীতের আগে জীবন স্বাভাবিক হতে পারে

করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির কাজের সাথে সম্পৃক্ত এক বিজ্ঞানী আশা প্রকাশ করেছেন, ভ্যাকসিন ব্যাপকভাবে সরবরাহ করা সম্ভব হলে পরবর্তী শীত নাগাদ জীবন স্বাভাবিক অবস্থায় ফিরতে পারে।

যুক্তরাষ্ট্রের বৃহৎ ওষুধ কোম্পানি ফাইজারের সাথে যৌথভাবে জার্মান কোম্পানি বায়োএনটেক যে ভ্যাকসিনটি তৈরি করছে তার সহপ্রতিষ্ঠাতা ইগুর শাহীন গতকাল রবিবার (১৫ নভেম্বর) এ কথা বলেন।

বিবিসির এক বিশেষ অনুষ্ঠানে শাহীন বলেন, ভ্যাকসিনটি নিলে তা একজনের থেকে অন্যজনে সংক্রমণের হার কমানো ছাড়াও একজনের শরীরে করোনার উপসর্গ তৈরি হওয়া থামিয়ে দেবে বলে আত্মবিশ্বাসী তিনি। সব ঠিক থাকলে এ বছরের শেষ নাগাদ ও আগামী বছরের শুরুতে ভ্যাকসিনের সরবরাহ শুরু হবে।

তিনি আরো বলেন, আমাদের লক্ষ্য আগামী বছরের এপ্রিল নাগাদ ভ্যাকসিনের ৩০ কোটি ডোজ সরবরাহ করা। আশা করছি- আগামী গ্রীষ্মে সংক্রমণ কমবে। তবে শরৎ নাগাদ ব্যাপকহারে টিকা গ্রহণ করতে হবে। উল্লেখযোগ্য সংখ্যক টিকাদান কোম্পানি সরবরাহ বাড়াতে কাজ করছে। সুতরাং আগামী বছর আমরা একটি স্বাভাবিক শীতকাল পেতে পারি।

তুরস্ক বংশোদ্ভূত শাহীন ও তার স্ত্রী ওজলেম তুরেসি জার্মানের পশ্চিমাঞ্চলীয় নগরী মায়েঞ্জে ২০০৮ সালে বায়োএনটেক প্রতিষ্ঠা করেন। কোম্পানিটি মার্চ মাসে মার্কিন ওষুধ কোম্পানি ফাইজারের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে করোনার ভ্যাকসিন তৈরির কাজ শুরু করে।

গত সপ্তাহে ফাইজার ও বায়োএনটেক তাদের টিকার প্রাথমিক ফলাফল প্রকাশ করেছে। এতে দাবি করা হয়েছে- তাদের টিকা পাওয়া ৯০ শতাংশ মানুষ করোনা প্রতিরোধ করতে সক্ষম। তাদের এই গবেষণায় প্রায় ৪৩ হাজার মানুষ অংশ নিয়েছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //