করোনার প্রকোপ কমতে থাকা দেশকেও সতর্ক থাকতে হবে

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কমছে এমন দেশগুলোকে এখনো আরো সচেতন থাকা প্রয়োজন বলে মনে করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  (ডব্লিউএইচও)।

গতকাল শুক্রবার (২৭ নভেম্বর) এক জরুরি ভার্চুয়াল ব্রিফিংয়ে ডব্লিউএইচওয়ের কর্মকর্তা ভ্যান কেরখোভ এ কথা বলেন।

এদিকে জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ শনিবার (২৮ নভেম্বর) বাংলাদেশ সময় সকাল ১১টার তথ্য অনুসারে, বৈশ্বিক এ মহামারিতে আক্রান্তের হার দ্রুত বৃদ্ধি অব্যাহত থাকায় এ সংখ্যা বেড়ে হয়েছে ছয় কোটি ১৯ লাখ ৮৮ হাজার ৬৫৫ জন। আর বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ লাখ ৪৯ হাজার ১২৪ জনে। ভাইরাসটিতে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছে চার কোটি ২৭ লাখ ৮৯ হাজার ২১০ জন। 

কেরখোভ বলেন, শনাক্তের সংখ্যা কমতে থাকা সকল দেশগুলোকেও সচেতন থাকতে হবে। কারণ আপনারা এর আগেও এমনটি দেখেছেন। তাই আমাদের আবারো এর ওপর জোর দেয়া দরকার। প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের পর সংক্রমণটি হ্রাস পাচ্ছে দেখে ভালো লাগছে। তবে এখনো হাল ছাড়ার সময় আসেনি।

তিনি আরো বলেন, আমরা এমন পরিস্থিতি দেখতে চাই না যেখানে কোনো রাষ্ট্র লকডাউন অবস্থা থেকে ভাইরাস নিয়ন্ত্রণে আনতে তথাকথিত একটি লকডাউন অবস্থায় চলছে।

এদিকে করোনাভাইরাসের টিকা প্রায় হাতের নাগালে চলে এলেও ডিসেম্বর মাসে ইউরোপে করোনা সংক্রমণের হার আরো বাড়ার আশঙ্কা রয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো নানারকম পদক্ষেপ নিয়ে পরিস্থিতি সামাল দেবার চেষ্টা করছে। আসন্ন বড়দিনের উৎসব উপলক্ষে পারিবারিক সমাবেশ ‘সুপারস্প্রেডার ইভেন্ট’ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা বাড়ছে। প্রশাসনিক নিষাধাজ্ঞার মাধ্যমে ধর্মীয় ও সামাজিক ভাবাবেগে ‘আঘাত’ করা উচিত কিনা, সে বিষয়ে বিতর্ক চলছে।

বড়দিনের উৎসবের পাশাপাশি পাহাড়ে স্কি করার প্রচলিত রীতির কারণেও করোনা সংক্রমণ আরো বাড়ার আশঙ্কা রয়েছে।

ইতালির প্রধানমন্ত্রী জুসেপে কন্টে করোনা সংক্রমণের ‘তৃতীয় ঢেউ’ এড়াতে স্কি করার ছুটি বাতিল করার ঘোষণা করেছেন। তিনি ইউরোপীয় স্তরে এক্ষেত্রে সমন্বয়ের উদ্যোগ নিলেও অস্ট্রিয়া ইউরোপ জুড়ে স্কি-র উপর নিষেধাজ্ঞার বিরোধিতা করছে। অথচ দেশটির ইশিগ্ল নামের স্কি কেন্দ্রে চলতি বছরের শুরুতে করোনার অন্যতম প্রধান ‘হটস্পট’ দেখা গিয়েছিল।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ এশিয়ার দেশ ভারত ও ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। মোট করোনা আক্রান্তের অর্ধেকের বেশি এই তিন দেশে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //