ইউরোপে করোনার প্রথম টিকা নিয়ে সিদ্ধান্ত ২৯ ডিসেম্বর

ফাইজার ও বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকার সুরক্ষা ও কার্যকারিতা সম্পর্কে পর্যাপ্ত তথ্য রয়েছে কি না তা ২৯ ডিসেম্বর বৈঠক ডেকে সিদ্ধান্ত নেয়া হবে। 

গতকাল মঙ্গলবার (১ ডিসেম্বর) ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওষুধ অনুমোদন সংক্রান্ত ইউরোপীয় মেডিসিনস এজেন্সি (ইএমএ) একথা জানিয়েছে।

সংস্থাটি জানায়, মডার্নার তৈরি কভিড-১৯ টিকার অনুমোদন করা হবে কি না সে বিষয়ে তারা সিদ্ধান্ত নিতে পারে ১২ জানুয়ারির মধ্যেই।

জার্মান ফার্মাসিউটিক্যাল সংস্থা বায়োএনটেক ও তাদের মার্কিন অংশীদার ফাইজার মঙ্গলবারই করোনাভাইরাস টিকার শর্তসাপেক্ষ অনুমোদন দ্রুত দেয়ার আহ্বান জানায়।

মডার্না কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নে তাদের তৈরি কভিড-১৯ টিকা ব্যবহারের অনুমতি দেয়ার জন্য আহ্বান করার একদিন পরই এ পদক্ষেপ নেয়া হলো।

বায়োএনটেক জানায়, বর্তমানে বিএনটি১৬২বি২ নামে পরিচিত টিকাটি অনুমোদিত হলে ২০২০ সাল শেষ হওয়ার আগেই ইউরোপে এর ব্যবহার শুরু হতে পারে। গত মাসে তাদের তৈরি টিকা করোনা প্রতিরোধে ৯৫ শতাংশ কার্যকর বলে ঘোষণা দেয়।

এক বিবৃতিতে ইইউর ওষুধ নিয়ন্ত্রক সংস্থা জানায়, তারা ইতোমধ্যে সংস্থা কর্তৃক জমা দেয়া পরীক্ষাগারের তথ্যের ভিত্তিতে মডার্না টিকার একটি ‘ঘূর্ণায়মান পর্যালোচনা’ শুরু করেছে এবং এখন টিকাটি রোগ প্রতিরোধক প্রতিক্রিয়াতে কতটা কার্যকর ও এটি নিরাপদ কি না সে সম্পর্কে তথ্য মূল্যায়ন করবে।

সংস্থাটি বলছে, যদি মান, সুরক্ষা ও কার্যকারিতা সম্পর্কে উপসংহারে আসতে যথেষ্ট দৃঢ় তথ্য পাওয়া যায় তবে ১২ জানুয়ারির নির্ধারিত সভায় মডার্নার টিকাকে অনুমোদন দেয়া হতে পারে। -ইউএনবি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //