চীনের আগেই যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণের তথ্য পেয়েছে সিডিসি

চীনের উহান শহরে করোনাভাইরাস প্রাদুর্ভাবের আগেই যুক্তরাষ্ট্রে এর সংক্রমণের তথ্য পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, চীনের উহানে করোনাভাইরাস প্রাদুর্ভাবের আগে যুক্তরাষ্ট্রের নয়টি অঙ্গরাজ্য থেকে নেয়া রক্তের নমুনায় করোনার অস্তিত্ব পাওয়া গেছে।

সিডিসির এ সম্পর্কিত একটি গবেষণার বরাত দিয়ে গতকাল মঙ্গলবার (১ ডিসেম্বর) সাউথ চায়না মর্নিং পোস্ট এ তথ্য জানিয়েছে।

গবেষণায় যুক্তরাষ্ট্র ছাড়াও ইতালি ও ফ্রান্স থেকে নেয়া তথ্য বিশ্লেষণ করে সিডিসি চীনে করোনা মহামারি ছড়িয়ে পড়ার আগেই কয়েকটি দেশে এর বিস্তারের সম্ভাবনার কথা জানিয়েছে।

সিডিসির বিজ্ঞানীরা গত সোমবার বলেছেন, গত বছরের ১৩ ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্রে নেয়া কিছু রক্তের নমুনা পরীক্ষায় সার্স-কোভ-২ ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে, যা কভিড-১৯ বিস্তারের প্রমাণ। 

মার্কিন রেডক্রস গত বছরের ১৩ ডিসেম্বর থেকে এ বছর ১৭ জানুয়ারি পর্যন্ত নেয়া কিছু রক্তের নমুনা পরীক্ষা করেন সিডিসির বিজ্ঞানীরা। নয়টি অঙ্গরাজ্য থেকে সংগৃহীত সাত হাজার ৩৮৯টি নমুনার করোনা পরীক্ষা হয়। নমুনাগুলোর মধ্যে কমপক্ষে ১০৬টিতে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এর মধ্যে ক্যালিফোর্নিয়া, ওরেগন ও ওয়াশিংটনের কয়েকটি নমুনা ছিল, যেগুলো গত বছর ১৩ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বরের মধ্যে সংগৃহীত হয়েছিল।

গত বছর ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে এ ভাইরাসের প্রাদুর্ভাবের কথা সরকারিভাবে জানানো হয়। আর যুক্তরাষ্ট্রে কভিড-১৯ সংক্রমণ নিশ্চিত করা হয় চলতি বছরের ২১ জানুয়ারি।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়াসিস নভেল করোনাভাইরাসের উৎস অনুসন্ধানের তদন্ত নিয়ে রাজনীতি না করার জন্য বিশ্বের বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানিয়েছেন। 

তিনি বলেন, করোনাভাইরাসের উৎস অনুসন্ধানের তদন্ত নিয়ে রাজনীতি করা হলে সত্য জানার ক্ষেত্রে বাধা তৈরি হবে। আমাদের ভাইরাসটির উৎস সম্পর্কে জানতে হবে। কারণ এটি ভবিষ্যতের মহামারি ঠেকাতে সহযোগিতা করবে। এখানে লুকানোর কিছু নেই। আমরা উৎস সম্পর্কে জানতে চাই এবং এটিই আসল কথা। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভাইরাসটির উৎস অনুসন্ধান এখনো শেষ করতে না পারলেও সাংহাই ইনস্টিটিউট ফর বায়োলজিক্যাল সাইন্সের গবেষকদের দাবি, গত বছরের গ্রীষ্মেই সম্ভবত ভাইরাসটির উদ্ভব হয়। তাদের সন্দেহের তালিকায় রয়েছে- ভারত, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, গ্রিস, অস্ট্রেলিয়া, ভারত, ইতালি, চেক রিপাবলিক, রাশিয়া ও সার্বিয়া। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //