যুক্তরাজ্যে করোনা টিকার প্রথম চালান

ফাইজার ও বায়োএনটেক উৎপাদিত নভেল করোনাভাইরাসের টিকার প্রথম চালান হাতে পেয়েছে যুক্তরাজ্য, জানিয়েছে ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসি।

জানা যায়, দেশটির হাসপাতালগুলোতে পাঠানোর জন্য মূল বিতরণ কেন্দ্রে টিকাগুলো রাখা হয়েছে। তবে ঠিক কোন শহরে বা কোথায় তা জানানো হয়নি।

এ বিষয়ে ইংল্যান্ডের উপপ্রধান চিকিৎসা কর্মকর্তা অধ্যাপক জোনাথন ভ্যান-ট্যাম বিবিসিকে বলেছেন, তিনি ধারণা করছেন প্রথম দফায় পাওয়া করোনা টিকা হাসপাতালে ভর্তি এবং মৃত্যু ৯৯ শতাংশ পর্যন্ত কমাতে ভূমিকা রাখতে পারবে। অগ্রাধিকার ভিত্তিতে টিকা যাদের পাওয়ার কথা, তারা সবাই যদি পায় তাহলে তা বেশ কাজের হবে বলে মনে করেন জোনাথন ভ্যান-ট্যাম।

করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন বয়স্করা যাদের বয়স ৮০ বছরের বেশি এবং চিকিৎসা কাজে জড়িতরা করোনা টিকা আগে পাবেন। দেশটির সরকারের সিদ্ধান্ত অনুযায়ী জয়েন্ট কমিটি অব ভ্যাকসিনেশন অ্যান্ড ইমিউনাইজেশন (জেসিভিআই) এই অগ্রাধিকার নীতি ঠিক করেছে।  

পৃথিবীর প্রথম দেশ হিসেবে গত বুধবার ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাসের টিকার অনুমোদন দেয় যুক্তরাজ্য।

গত নভেম্বরে চীনের উহানে দেখা দেওয়া এই ভাইরাসে এ পর্যন্ত বিশ্বব্যাপী ছয় কোটি ৫৫ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এবং এদের মধ্যে ১৫ লাখ ১১ হাজারের বেশি মানুষ মারা গেছে। যুক্তরাজ্যে ৬০ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। সবচেয়ে বেশি দুই লাখ ৮২ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। বিশ্বখ্যাত পরিসংখ্যান সাইট ওয়ার্ল্ডোমিটার এসব তথ্য জানিয়েছে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //