দ্রুত ছড়ালেও বেশি বিপজ্জনক নয় করোনার নতুন স্ট্রেইন

খুব দ্রুত সংক্রমণ ছড়ায় করোনাভাইরাসের এমন নতুন ধরণ বা স্ট্রেইন পাওয়া গেছে যুক্তরাজ্যে। তবে ভাইরোলজিস্টরা বলছেন, এতে আতঙ্কের কিছু নেই, আগে যে টিকা আবিষ্কার করা হয়েছে তা নতুন এই স্ট্রেইনের বিরুদ্ধেও কাজ করবে। 

ভাইরাসের চরিত্র বদল করা নতুন নয়। করোনাভাইরাসেরও বিভিন্ন ধরণ আছে। তবে এখনো পর্যন্ত সেই প্রজাতিগুলোর মধ্যে আর বেশি ক্ষতিকারক কিছু দেখা যায়নি। কিন্তু নতুন করোনার ক্ষেত্রে দেখা যাচ্ছে, তা আগের তুলনায় অনেক বেশি ছোঁয়াচে ও ভয়ঙ্কর দ্রুত ছড়াচ্ছে।

ব্রিটেনের কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, লন্ডন ও দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের একটা অংশে এমন এক করোনা এসেছে- যার সংক্রমণ হার আগের কেভিড-১৯-এর চেয়ে অন্তত ৭০ ভাগ বেশি। করোনার নতুন এ ভ্যারিয়েন্ট বা ধরণ আরো বিপজ্জনক আখ্যা দিয়ে লকডাউন আরো কঠোর করার সিদ্ধান্তও নিয়েছে সে দেশের কর্তৃপক্ষ।

তবে ভাইরোলজিস্টরা মনে করছেন, নতুন এ করোনা দ্রত সংক্রামক হতে পারে, তার মানে এই নয় যে ভাইরাসটি বেশি বিপজ্জনকও হবে।

এদিকে করোনার নতুন ধরনের বিরুদ্ধে ফাইজার-বায়োএনটেকের টিকা কাজ করবে বলে জানিয়েছেন বায়োএনটেকের প্রধান গবেষক ও স্বত্বাধিকারী উগুর শাহিন। 

করোনার উৎপত্তিস্থল চীনে ছয় মাস আগেও নতুন ধরনের একটি ধরনের সংক্রমণ লক্ষ্য করা গেছে। তারপর গত গ্রীষ্মে স্পেন থেকে শুরু হয়ে ইউরোপের প্রায় অর্ধেক এলাকা জুড়ে দেখা গেছে একটি ধরনের বিস্তার। ওই ধরনটির সংক্রমণ-হার বেশি ছিল, তবে বেশি বিপজ্জনক ছিল না।

ব্রিটেনের নতুন ভাইরাসটি সম্পর্কে বার্লিনের চারিটে হাসপাতালের ভাইরোলজিস্ট ক্রিস্টিয়ান ড্রোস্টেন বলেন, এটা  অনেক আগেই ইউরোপে এসেছে। এই ভাইরাস ইংল্যান্ডে আছে গত সেপ্টেম্বর থেকে। 

তার মতে, জার্মানিতেও সংক্রমণ ছড়ানো শুরু করতে পারে এই ভাইরাস। এটা যে ইতিমধ্যে ইতালি, নেদারল্যান্ডস, বেলজিয়াম ও ডেনমার্কে এসেছে। তাই যদি হবে, তাহলে এখন জার্মানিতে আসবে না কেন?

এদিকে করোনার নতুন ধরন নিয়ে আলোচনা করতে আজ বুধবার (২৩ ডিসেম্বর) সদস্যদের বৈঠক ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হওয়া করোনার এই নতুন ধরনকে কীভাবে মোকাবিলা করা যায়, তার কৌশল আলোচনা করা হবে ডব্লিউএইচওর সদস্যদের এ বৈঠকে। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //