মডার্নার টিকা অনুমোদন দিলো ইউরোপীয় কমিশন

যুক্তরাষ্ট্রের বায়োটেক কোম্পানি মর্ডানা ইনকরপোরেশনের করোনাভাইরাসের টিকা অনুমোদন দিয়েছে ২৭টি দেশের জোট ইউরোপী ইউনিয়নের নির্বাহী কমিশন।

এর মধ্য দিয়ে করোনার কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্থ মহাদেশ ইউরোপে দ্বিতীয় ভ্যাকসিন হিসাবে অনুমোদন পেল মর্ডানা।

গতকাল বুধবার (৬ জানুয়ারি) ইউরোপীয় ইউনিয়নের স্বাস্থ্য বিভাগ এ অনুমোদন দেয়। এর আগে তারা ফাইজার-বায়োএনটেকের টিকা ব্যবহারের অনুমোদন দেয়।

মূলত ক্ষতিগ্রস্ত ইউরোপ জুড়ে ভ্যাকসিন প্রয়োগের ধীর গতিকে সমালোচনার মুখে প্রায় ৪৫০ মিলিয়ন মানুষের কাছে দ্রুততম সময়ের মধ্যে ভ্যাকসিন পৌঁছানোর জন্য মর্ডানাকে শর্ত সাপেক্ষে অনুমোদন দেয়া হয়েছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইন এক বিবৃতিতে বলেন, আমরা ইউরোপীয়দের জন্য আরো বেশি করোনার ভ্যাকসিনের ব্যবস্থা করছি। মডার্নার ভ্যাকসিনের অনুমোদনের মধ্য দিয়ে এখন দুটি ভ্যাকসিন হলো। ফলে আমরা আরো ১৬০মিলিয়ন ডোজ পাচ্ছি ও আরো ভ্যাকসিন আসবে।

এর আগে ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) বুধবার প্রথম বৈঠকের পরে শর্তসাপেক্ষ মর্ডানার ভ্যাকসিন অনুমোদনের সুপারিশ করে।

ইএমএ নির্বাহী পরিচালক বলেন, মর্ডানার এই ভ্যাকসিনটি বর্তমান জরুরি অবস্থা থেকে উত্তরণের জন্য আমাদের আরো একটি অস্ত্র হিসাবে কাজ করবে।

এর আগে গত মাসে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির বায়োএনটেকের সমন্বয়ে তৈরি ভ্যকসিনটি একই প্রক্রিয়ায় অনুমোদন দিয়েছিল ইউরোপীয় মেডিসিন এজেন্সি। উভয় ভ্যাকসিন একজনের শরীরে দুটি করে ডোজ দেয়ার প্রয়োজন হবে।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ৮০ মিলিয়ন ডোজ মর্ডানার ভ্যকসিনের অর্ডার করেছে ও পরবর্তীতে আরো ৮০ মিলিয়ন নেয়ার ব্যবস্থাও রেখেছে। অপরদিকে ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিন ৩০০ মিলিয়ন ডোজ অর্ডার করেছে তারা।

জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সর্বশেষ তথ্য অনুসারে, বৈশ্বিক এ মহামারিতে আক্রান্তের হার দ্রুত বৃদ্ধি অব্যাহত থাকায় এ সংখ্যা বেড়ে হয়েছে ৮ কোটি ৭৬ লাখ ৭২ হাজার ৮৫৭ জন। আর বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ লাখ ৯২ হাজার ৭৪ জনে। ভাইরাসটিতে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছে ৬ কোটি ৩১ লাখ ৫৭ হাজার ৪৪০ জন। -ইউএনবি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //