বিশ্বে করোনায় একদিনে রেকর্ড ১৫,৭১১ মৃত্যু

মহামারি করোনাভাইরাসে ফের একদিনে রেকর্ড মৃত্যু দেখলো বিশ্ব। গত ২৪ ঘণ্টায় রেকর্ড সাড়ে ১৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে ও এ সময়ের মধ্যে করোনা সংক্রমিত হয়েছে ৬ লাখ সাড়ে ৬৩ হাজারের মতো। 

জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ বুধবার (১১ জানুয়ারির) সকালের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রেকর্ড ১৫ হাজার ৭১১ জনের মৃত্যু হয়েছে। গত ৩০ ডিসেম্বর এখন পর্যন্ত সর্বোচ্চ ১৫ হাজার ২২০ জনের মৃত্যু হয়। সব মিলিয়ে করোনায় মোট মৃত্যু হয়েছে ১৯ লাখ ৭০ হাজার ৯৫ জনের।

এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিত হয়েছে ৬ লাখ সাড়ে ৬৩ হাজারের মতো। আগের দিন এ সংখ্যা ছিল প্রায় ৫ লাখ সাড়ে ৮৬ হাজার। মোট সংক্রমণ দাঁড়িয়েছে ৯ কোটি ২০ লাখ সাড়ে ৯ হাজার ৬৬০ জনে। এর আগে গত ৭ জানুয়ারি বৈশ্বিক সংক্রমণ ৮ লাখ ৩৩ হাজার ৯৭৬ জনে স্পর্শ করে যা করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর এখন পর্যন্ত সর্বোচ্চ। 

ভাইরাসটিতে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছে ৬ কোটি ৫৮ লাখ ২২ হাজার ৭৩৪ জন। 

বিশ্বে চলছে করোনার দ্বিতীয় ঢেউ, ইউরোপসহ বিশ্বের অনেক দেশেই মিলেছে করোনার নতুন ধরন। যা আগের ভাইরাস থেকে অনেকটা শক্তিশালী বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

এদিকে যুক্তরাষ্ট্রে স্বাস্থ্য সংকট নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। করোনায় প্রতিদিনের মৃত্যুতে নতুন রেকর্ড তৈরি হয়েছে। দেশটিতে এ অবস্থায় প্রথমবারের মতো একদিনে মারা গেছে প্রায় ৪ হাজার ৫শ’ লোক। এছাড়া দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ৩৫ হাজারেরও বেশি লোক। দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৩৩ লাখ ৬৮ হাজার ২২৫ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৯ হাজার ৫৯৯ জনের।

পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে ও মৃত্যু নিয়ে আছে তৃতীয় অবস্থানে। দেশটিতে মোট আক্রান্ত এক কোটি ৪ লাখ ৯৫ হাজার ৮১৬ জনে পৌঁছেছে। মারা গেছে মোট ১ লাখ ৫১ হাজার ৫৬৪ জন। 

ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে। দেশটিতে মোট শনাক্ত রোগী ৮১ লাখ ৯৫ হাজার ৬৩৭ জন ও মৃত্যু হয়েছে ২ লাখ ৪ হাজার ৭২৬ জনের।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ। দেশটিতে মোট শনাক্ত রোগী ৩৪ লাখ ৪৮ হাজার ২০৩ জন ও মৃত্যু হয়েছে ৬২ হাজার ৮০৪ জনের।

আক্রান্ত দেশের তালিকায় পঞ্চম স্থানে উঠে এসেছে যুক্তরাজ্য। দেশটিতে মোট শনাক্ত রোগী ৩১ লাখ ৬৪ হাজার ৫১ জন ও মৃত্যু হয়েছে ৮৩ হাজার ২০৩ জনের।

আক্রান্ত দেশের তালিকায় ফ্রান্স রয়েছে ষষ্ঠ স্থানে। দেশটিতে মোট আক্রান্ত ২৮ লাখ ৬ হাজার ৫৯০ জনে পৌঁছেছে। মারা গেছে মোট ৬৮ হাজার ৮০২ জন। 

মেক্সিকো আক্রান্ত দেশের তালিকায় ১৩তম স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে চতুর্থ স্থানে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১৫ লাখ ৫৬ হাজার ২৮ জন ও মৃত্যু হয়েছে ১ লাখ ৩৫ হাজার ৬৮২ জনের।

তুরস্ক আক্রান্তের তালিকায় সপ্তম স্থানে উঠে এসেছে, ইতালি অষ্টম স্থানে, স্পেন নবম ও জার্মানি দশম স্থানে রয়েছে। আর তালিকায় বাংলাদেশের অবস্থান ২৭তম। সবচেয়ে লক্ষ্যণীয় যে বিষয়টি তা হলো, এই এক বছরের মধ্যে চীন সংক্রমণের নিরিখে শীর্ষ স্থান থেকে ৮২ নম্বর স্থানে নেমে এসেছে।

চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় গত বছরের ৯ জানুয়ারি। তবে তার ঘোষণা আসে ১১ জানুয়ারি। আর ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে। গত ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে।

গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //