এখনো ১৩০টিরও বেশি দেশ করোনা টিকা পায়নি: জাতিসংঘ

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে জীবন রক্ষাকারী চিকিৎসা নিশ্চিতের জন্য আবেদন জানিয়েছে করোনাভাইরাসের টিকা সমবন্টনের লক্ষ্যে কাজ করা আন্তর্জাতিক সংস্থাগুলো।

গতকাল বুধবার (১৭ ফেব্রুয়ারি) জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস টিকাদানের ক্ষেত্রে বিশ্বের সব অঞ্চলের সবাইকে অর্ন্তভূক্ত করার আহ্বান জানিয়ে সকলের কাছে ভ্যাকসিন পৌঁছে দেয়া বিশ্ব সম্প্রদায়ের সবচেয়ে কঠিন পরীক্ষা হিসেবে বর্ণনা করেছেন।

তিনি বলেন, কভিড-১৯’কে হার মানিয়ে এখন আমরা যে বৈজ্ঞানিক সক্ষমতা অর্জন করতে শুরু করেছি তা পূর্ববর্তী যেকোনো সময়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তারপরেও বিশ্বজুড়ে টিকাদানের অগ্রগতি ক্ষেত্রে অসমতা ও অনিরপেক্ষতা লক্ষ্য করা গেছে। এখন পর্যন্ত কেভিড-১৯ টিকার ৭৫ শতাংশ বিশ্বের ১০টি দেশ প্রদান করা হয়েছে। 

তিনি বলেন, অন্যদিকে ১৩০টিরও বেশি দেশ এখনো করোনা টিকার কোনো ডোজ পায়নি। টিকা না পাওয়ায় সংঘাত ও নিরাপত্তাহীনতায় আক্রান্ত সেসব দেশ বিশেষ ঝুঁকিতে রয়েছে। ধনী-গরীব নির্বিশেষে সব দেশকে টিকা সুবিধার আওতায় নিয়ে আসার লক্ষ্যে জাতিসংঘ ও অংশীদারদের নিয়ে কোভ্যাক্স প্রতিষ্ঠা করেছে। 

বিশ্বব্যাপী এ প্রচেষ্টায় পুরোপুরি অর্থায়ন করতে হবে বলেও মনে করেন জাতিসংঘ মহাসচিব।

তিনি আরো বলেন, তবে এর বাইরেও আমাদের আরো অনেক বেশি কিছু করতে হবে। প্রয়োজনীয় ক্ষমতা, বৈজ্ঞানিক দক্ষতা, উৎপাদন ও আর্থিক সামর্থ্যের নির্বিশেষে বিশ্বকে জরুরিভিত্তিতে বৈশ্বিক টিকাদান পরিকল্পনা নেয়া দরকার।

বিশ্বের ধনী দেশগুলো ও জি-২০ সমন্বয় করে একটি জরুরি টাস্কফোর্স গঠন করার প্রস্তাব দিয়ে গুতেরেস বলেন, টাস্কফোর্সটি ফার্মাসিউটিক্যাল কোম্পানি এবং প্রধান শিল্প ও যন্ত্রপাতি উৎপাদনকারীদের সাথে নিয়ে একসাথে কাজ করবে। এ প্রচেষ্টা বাস্তবায়নে জাতিসংঘের তৎপরতা অব্যাহত থাকবে।

এদিকে চলতি বছরের শেষে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে ২০০ কোটি ডোজ টিকা সরবরাহের লক্ষ্যে কভিড-১৯ টিকা বিতরণের প্রস্তুতিতে সহায়তা দিচ্ছে জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ)।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //