ল্যাব নয়, প্রাণী থেকেই ছড়ায় করোনা: ডব্লিউএইচও

করোনাভাইরাস বাদুড়ের শরীর থেকে প্রাণীদের মাধ্যমে মানুষের শরীরে ছড়িয়েছে বলেই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

গত বছর বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরে আঙুল উঠেছিল চীনের দিকে। অনেক দেশ অভিযোগ করে, চীনের একটি পরীক্ষাগার থেকে কোনোভাবে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। 

২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানের একটি সামুদ্রিক খাবার বিক্রির বাজারে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়।

সংবাদ সংস্থা দ্য অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানিয়েছে, তাদের হাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি প্রাথমিক রিপোর্ট এসেছে। ডব্লিউএইচও ও চীনের বিজ্ঞানীদের যৌথ অনুসন্ধানের খসড়া প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে। সেই গবেষণার রিপোর্ট এখনো প্রকাশিত হয়নি। 

কিন্তু প্রাথমিক যে রিপোর্ট হাতে এসেছে তাতে বলা হয়েছে, চীনের ল্যাবরেটরি থেকে কোনোভাবে এই ভাইরাস ছড়িয়ে পড়ার প্রমাণ পাওয়া যায়নি। তার বদলে দেখে মনে হচ্ছে বাদুড়ের শরীর থেকে প্রাণীদের মাধ্যমেই মানুষের শরীরে ছড়িয়েছে এই ভাইরাস।

তবে এই গবেষণায় অনেক প্রশ্নের জবাবই দেয়া হয়নি। আরো একবার গবেষণা করার প্রস্তাব দিয়েছে ডব্লিউএইচও। 

ডব্লিউএইচও’র এক কর্মকর্তা জানিয়েছেন, কিছুদিনের মধ্যেই এই রিপোর্ট প্রকাশ করা হবে। তবে কবে হবে সেই বিষয়ে কিছু জানাননি তিনি। 

উহান মিশনে নেতৃত্ব দেয়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ পিটার বেন এমবারেক গত শুক্রবার (২৬ মার্চ) বলেছেন, প্রতিবেদনটি চূড়ান্ত করা হয়েছে এবং এই প্রতিবেদনের তথ্য যাচাই-বাছাই ও অনুবাদ করা হচ্ছে। আমি প্রত্যাশা করছি, পরবর্তী কয়েকদিনের মধ্যে পুরো প্রক্রিয়া সম্পন্ন হবে ও আমরা এটি প্রকাশ করতে সক্ষম হবো।

এর আগেও ডব্লিউএইচও’র প্রধান তেদ্রোস আধানম জানিয়েছিলেন, চীনের পরীক্ষাগার থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার কোনো প্রমাণ নেই। -আনন্দবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //