করোনা: তরুণদের উপসর্গ সম্পূর্ণ আলাদা

করোনাভাইরাসে আক্রান্ত হলে বয়স্কদের চেয়ে নতুন প্রজন্মের উপসর্গ বেশ কিছু ক্ষেত্রে একেবারে আলাদা। 

করোনায় এতদিন যে যে উপসর্গ দেখা দিচ্ছিল প্রকট আকারে সেগুলো তরুণদের মধ্যে নেই বললেই চলে। 

ভারতের রাজধানী দিল্লির এক ডায়গনাস্টিক সেন্টারের বিশেষজ্ঞ ডা. গৌরি আগারোয়াল বলেন, করোনায় সংক্রমিত নতুন প্রজন্মের উপসর্গ সাধারণ ভাইরাল রোগের থেকে পৃথক। 

তিনি বলেন, রোগীদের মধ্যে অনেকেই শুষ্ক মুখ, গ্যাসের সমস্যা, পেট খারাপ, লাল চোখ, ও মাথা ব্যাথা নিয়ে এসেছিল। তাদের কভিড পরীক্ষা করে দেখা গেছে, তাদের করোনা পজেটিভ এবং তাদের কারও জ্বর আসেনি।   

মহারাষ্ট্রে কভিড-১৯-এর রোধে স্বাস্থ্যপরিকাঠামো কোন অবস্থায় রয়েছে, তা পর্যালোচনা করার জন্য যে টাস্ক ফোর্স গঠন করা হয়েছে-  তারা বলেছেন, ১২ থেকে ১৫ বছরের মধ্যে অনেকে ভর্তি রয়েছে হাসপাতালে, যেখানে গত বছর কোনো শিশুই করোনা নিয়ে ভর্তি ছিল না। 

ভাইরোলজিস্টদের মতে, করোনা মিউটেন্ট করবে, খুব শিগগিরই এর হাত থেকে মুক্তি নেই। সুতরাং মাস্ক পড়ুন, করোনা বিধি মেনে চলুন। এড়িয়ে চলুন জমায়েত। 

দিল্লির গঙ্গারাম হাসপাতালের ডা. শ্যাম আগারওয়াল বলেন, করোনা নিয়ে গবেষণা করে দেখা গেছে, ৬০ শতাংশ স্ট্রেন ডবল মিউটেন্ট। আর যা খুবই ভয়ঙ্কর হয়ে উঠেছে। 

একাধিক রাজ্য করোনা থেকে বাঁচতে সপ্তাহান্তে বা রাতে জনতা কারফিউ জারি করেছে। কিন্তু তার মতে, দীর্ঘসময় লকডাউন জারি না করলে চেইন ভাঙা যাবে না। -জি নিউজ

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh