ভারতীয় স্ট্রেন ১৭ দেশে, বিপর্যয় নিয়ে হুঁশিয়ারি ডব্লিউএইচও’র

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভরাত। করোনার যে স্ট্রেনের (Covid Indian Strain) কারণে এই বিপর্যয় বলে মনে করা হচ্ছে, এবার সেই স্ট্রেন   বিশ্বের অন্তত ১৭ টি দেশে পাওয়া গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

সংস্থাটি বলেছে, B.1.617 নামের এই স্ট্রেন প্রথম পাওয়া যায় ভারতে। বিশ্বের ১৭টি দেশ যে ১২০০ সিকোয়েন্স আপলোড করেছে, তাতে এই স্ট্রেনের কথাই বলা হয়েছে। 

গতকাল মঙ্গলবার (২৭ এপ্রিল) যেসব সিকোয়েন্স আপলোড করা হয়েছে, তাতে কোভিডের ভারতীয় স্ট্রেনের বেশিরভাগ সিকোয়েন্সই ভারতের পাশাপাশি যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুর থেকে আপলোড করা হয়েছে।

সাম্প্রতিক সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, B.1.617 স্ট্রেন বৈশিষ্ট্য পরিবর্তন করছে। করোনার দ্বিতীয় ডেউয়ে অভিযোজিত হয়ে আরো ভয়াবহ হয়েছে এই মারণভাইরাস। এবার B.1.617 স্ট্রেনকে ঘোরতর বিপদের তালিকায় অন্তর্ভুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কেননা যত দিন যাচ্ছে এই স্ট্রেন অনেক বেশি সংক্রমিত, মারাত্মক কিংবা ভ্যাকসিনের সুরক্ষাকে এড়িয়ে যেতে সক্ষম হচ্ছে। 

নিজের বৈশিষ্ট্য পাল্টে আরো মারাত্মক হয়েছে করোনাভাইরাসের নয়া স্ট্রেন। অধিক সংক্রামক, মারণাত্মক ও ভ্যাকসিনের প্রভাবকেও হার না মানা এই প্রজাতির ভারতে ইতিমধ্যেই ধ্বংসাত্মক প্রভাব পরিলক্ষিত হচ্ছে।

 বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ক্রমশ চরিত্র পাল্টানো এই ভাইরাসের উপর গবেষণা চালিয়ে যেতেই হবে। ভারতে সবচেয়ে বেশি হারে সংক্রমণ ছড়াচ্ছে এই প্রজাতির মাধ্যমেই। B.1.617 স্ট্রেন ছাড়াও অন্য স্ট্রেন, তাদের সংক্রামক শক্তি, তীব্রতা ও সংক্রমণ ঝুঁকি বিষয়ে আরো গবেষণার কথা জানিয়েছে এই সংস্থা। -ওয়ান ইন্ডিয়া

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //