চন্দ্রজয়ী মানব মাইকেল কলিন্স আর নেই

যুক্তরাষ্ট্রের নভোচারী মাইকেল কলিন্স আর নেই।

যুক্তরাষ্ট্রের নভোচারী মাইকেল কলিন্স আর নেই।

চন্দ্রজয়ী অ্যাপোলো-১১ মিশনের গুরুত্বপূর্ণ তিন সদস্যের একজন যুক্তরাষ্ট্রের নভোচারী মাইকেল কলিন্স আর নেই।

ক্যান্সারের সাথে  দীর্ঘদিন যুদ্ধ করে গতকাল বুধবার (২৮ এপ্রিল) ৯০ বছর বয়সী এই নভোচারীর মৃত্যু হয় বলে তার পরিবারের সদস্যরা জানিয়েছেন।

মৃত্যুর সময় পরিবারের সদস্যরা তার পাশেই ছিলেন বলে বিবৃতিতে জানানো হয়।

কলিন্স মারা যাওয়ায় এখন চন্দ্রজয়ী মানবদের মধ্যে ৯১ বছর বয়সী বাজ অলড্রিন কেবল বেঁচে আছেন। ২০১২ সালের ২৫ আগস্ট মারা যান নিল আর্মস্ট্রং।

এক বিবৃতিতে কলিন্সের পরিবার বলেছে, মাইক সর্বদা নম্রতার সাথে জীবনের চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হয়েছেন এবং একইভাবে তার জীবনের শেষ চ্যালেঞ্জটিও গ্রহণ করেছেন। আমরা তাকে খুব মিস করব। 

১৯৬৯ সালে পৃথিবীর জন্য ঐতিহাসিক সেই ক্ষণে আর্মস্ট্রং ও অলড্রিন চাঁদে নামলেও কলিন্সের নামা হয়নি। ১৯৬৯ সালের ২০ জুলাই (যুক্তরাষ্ট্রের স্থানীয় সময়) যুক্তরাষ্ট্রের মহাকাশযান অ্যাপোলো-১১ থেকে চন্দ্রযান ঈগল চাঁদের ট্রাঙ্কুইলিটি বেইসে অবতরণ করে।

এর কয়েক ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সময় ৯টা ৫৬ মিনিটে (০২৫৬ জিএমটিতে) নিল আর্মস্ট্রং প্রথম মানুষ হিসেবে চাঁদের বুকে পা রেখে ইতিহাস সৃষ্টি করেন। এর কিছুক্ষণের মধ্যে বাজ অলড্রিন চাঁদের পিঠে নেমে আর্মস্ট্রংয়ের সঙ্গে যোগ দেন। তাদের অপরসঙ্গী মাইকেল কলিন্স মূল যানে থেকে অভিযানের এক অংশ নিয়ন্ত্রণ করছিলেন। -বিবিসি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh