অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজে মৃত্যুঝুঁকি কমে ৮০ শতাংশ : গবেষণা

অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজে মৃত্যুঝুঁকি কমে ৮০ শতাংশ

অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজে মৃত্যুঝুঁকি কমে ৮০ শতাংশ

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার প্রথম ডোজে মৃত্যুর ঝুঁকি কমে যায় প্রায় ৮০ শতাংশ। যুক্তরাজ্যের ‘পাবলিক হেলথ ইংল্যান্ড’ নামের এক সংস্থার গবেষণায় এমন দাবি করা হয়েছে।

ফাইজারের টিকার প্রথম ডোজের পরে মৃত্যুর ঝুঁকি ৮০ শতাংশ ও দ্বিতীয় ডোজ টিকার পরে তা প্রায় ৯৭ শতাংশ কমে যায় বলেও গবেষণায় দাবি করা হয়।

পাবলিক হেলথ ইংল্যান্ড জানিয়েছে, বিশ্বে অ্যাস্ট্রাজেনেকার টিকা যেখানে যেখানে দেয়া হচ্ছে সেখান থেকে তথ্য সংগ্রহ করে এই গবেষণা তারা করেছে। 

সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, যারা টিকা নিয়েছে, তাদের শরীরে টিকার প্রভাব ও এই টিকা নেয়ার পর মৃত্যুর হার নিয়ে গবেষণার পরে বলা যেতে পারে, অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ টিকা নেয়ার পরে করোনায় মৃত্যু ঝুঁকি ৮০ শতাংশ কমে যায়।

ব্রিটেনের একটা বড় অংশের মানুষকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেয়া হয়েছে। খুব তাড়াতাড়ি সেখানে প্রত্যেককে অন্তত প্রথম ডোজ টিকা দেয়ার কর্মসূচি শেষ হবে বলেই জানা গেছে। এই পরিস্থিতিতে ব্রিটেনে কড়াকড়ি অনেকটাই শিথিল করার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় একসাথে এই টিকা তৈরি করেছে। সেই ফর্মুলা থেকেই ভারতে কোভিশিল্ড টিকা তৈরি করছে সেরাম ইনস্টিটিউট। অর্থাৎ টিকার কার্যকারিতার এই দাবিতে আশার আলো দেখা যাচ্ছে ভারতেও। - আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh