করোনার অতি সংক্রামক ভারতীয় ধরন ছড়িয়েছে ৪৪ দেশে

ভারতে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে যে ধরনটি সংক্রামক রূপ নিয়েছে, সেটি বিশ্বের ৪৪টি দেশে পাওয়া গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

গত বছর অক্টোবর মাসে ভারতে প্রথম পাওয়া যায় করোনার বি.১.৬১৭ ধরনটি। এই মুহূর্তে বিশ্বের ৪৪টি দেশে ভাইরাসের এই ধরনটি খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যেই বি.১.৬১৭ ধরনকে ‘উদ্বেগজনক’ বলে ঘোষণা দিয়েছে। ভারতের পরে এই ভাইরাসের প্রভাবে সবথেকে বেশি সংক্রমণ দেখা গেছে ব্রিটেনে। অন্যান্য ধরনের তুলনায় করোনার এই ধরন অনেক দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে বলে সতর্ক করেছিল ডব্লিউএইচও।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিবৃতিতে জানিয়েছে, গবেষণায় ডব্লিউএইচও দেখেছে ভারতে এত দ্রুত সংক্রমণ ছড়ানোর পিছনে অন্যতম যে কারণ রয়েছে সেটি হল এই ভাইরাসের নতুন ধরনের ক্ষমতা। এই ধরন অনেক দ্রুত ভাইরাস ছড়াতে সক্ষম। এমনকি করোনার টিকার মাধ্যমে যে অ্যান্টিবডি তৈরি হয় সেই অ্যান্টিবডিও অনেক সময় এই ভাইরাসকে রুখতে ব্যর্থ হয়। ফলে টিকা নেয়ার পরেও অনেক বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন।

সেইসাথে আরো যে সব দেশে এই ভাইরাস পাওয়া গেছে সেইসব দেশকেও সতর্ক করেছে ডব্লিউএইচও। 

সংস্থাটি জানিয়েছে, ভারতে প্রথম পাওয়া গিয়েছিল এই ধরন। কিন্তু এখন বিশ্বের ৪৪টি দেশে তা পাওয়া গিয়েছে। এর থেকেই বোঝা যাচ্ছে এই ভাইরাস দ্রুত ছড়াচ্ছে। এই মুহূর্তে সব থেকে গুরুত্বপূর্ণ হল এই ধরনের সংক্রমণ কমানো। তারজন্য প্রতিটি দেশকে পর্যাপ্ত ব্যবস্থা নিতে হবে। না হলে এই ভাইরাস আরো অনেক দেশে ছড়িয়ে পড়তে পারে। 

সেক্ষেত্রে তখন এটিকে নিয়ন্ত্রণে আনা কঠিন হয়ে পড়বে বলে আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞদের। -আনন্দবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //