চীনে বাদুড়ের দেহে নতুন ধরনের করোনা শনাক্ত

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) কীভাবে ছড়িয়েছে, তা নিয়ে বিতর্ক চলছে। এরই মধ্যে বাদুড়ের দেহে নতুন ধরনের একাধিক করোনাভাইরাসের সন্ধান পেলেন চীনা গবেষকেরা। 

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, নতুন যে ভাইরাসগুলোর সন্ধান পাওয়া গিয়েছে, তার মধ্যে জিনগত দিক থেকে কোভিড-১৯-এর সাথে একটি ভাইরাসের অনেকটা মিল রয়েছে। 

চীনের শ্যানডং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, ‘আমরা বাদুড়ের বিভিন্ন প্রজাতির দেহে ২৪টি নভেল করোনাভাইরাসের জিন খুঁজে পেয়েছি। তার মধ্যে আছে করোনাভাইরাসের সার্স-কোভ-২ প্রজাতির জিনও।’ 

এই গবেষণার জন্য ২০১৯ সালের মে থেকে গত বছরের নভেম্বর পর্যন্ত ছোট ও বনে থাকা বাদুড় থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। তারপর বাদুড়ের মল-মূত্র পরীক্ষা করা হয়েছিল। বাদুড়ের মুখ থেকে লালারসও সংগ্রহ করেছিলেন গবেষকেরা।

চীনা গবেষকদের বক্তব্য, সেই গবেষণা থেকে একটি এমন ভাইরাস পাওয়া গেছে, জিনগত দিক থেকে যেটির সাথে সার্স-কোভ-২ প্রজাতির মিল আছে। যে প্রজাতির কারণে মহামারি শুরু হয়। কোষের সাথে যুক্ত করলে সার্স-কোভ-২ ধরনটির সাথে নতুন পাওয়া একটি ভাইরাসের স্পাইক প্রোটিন ও গঠনের দিক থেকে সামান্য কিছু পার্থক্য আছে।

প্রতিবেদনে চীনা গবেষকেরা জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম চীনে গবেষণা চালিয়ে যে তথ্য পাওয়া গেছে, তা থেকেই প্রমাণিত বাদুড়ের দেহে কত পরিমাণ করোনাভাইরাস আছে। সেইসাথে কতগুলো করোনাভাইরাস মানুষের দেহে ছড়িয়ে পারে, তার ধারণা পাওয়া গেছে। 

গবেষকদের বক্তব্য, ‘এই ফলাফল থেকে পরিষ্কার বোঝা যাচ্ছে যে, সার্স-কোভ-২ প্রজাতির সাথে মিল থাকা ভাইরাসগুলো বাদুড়ের দেহে আছে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //