হজে অংশগ্রহণকারীদের জন্য একগুচ্ছ সুবিধা

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আগামী ১৯ জুলাই আরাফাতের ময়দানে উপস্থিত হওয়ার মাধ্যমে পবিত্র হজ পালন করবেন এবারের অংশগ্রহণকারীরা। হজে অংশগ্রহণকারীদের জন্য ব্যাপক নিরাপত্তা ও সুযোগ-সুবিধা দেবে হজ ও ওমরাহ কর্তৃপক্ষ।

আরব নিউজ জানায়, মহামারি করোনার প্রাদুর্ভাবের কারণে দ্বিতীয়বারের মতো শুধু সৌদিতে অবস্থানকারী স্থানীয় ও প্রবাসীদের মধ্য থেকে মাত্র ৬০ হাজার লোক এবারের হজে অংশগ্রহণ করবেন। হজে অংশগ্রহণকারীরা সহজ ও স্বাভাবিকভাবে হজ সম্পাদনে অত্যাধুনিক স্মার্ট কার্ডের বিশেষ সুযোগ-সুবিধা পাবেন।

মক্কার গভর্নর ও সেন্ট্রাল হজ কমিটির প্রধান প্রিন্স খালেদ আল ফয়সালের উপস্থিতিতে এবারই প্রথম হজে অংশগ্রহণকারীদের জন্য স্মার্ট কার্ড চালু করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। প্রথম বারের মতো অত্যাধুনিক প্রযুক্তিতে হজযাত্রীদের সেবা দিতে স্মার্ট কার্ডের ব্যবস্থা করা হয়েছে।

স্মার্ট কার্ডের সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে হজে অংশগ্রহণকারীদের সব তথ্য জানা যাবে। আরও যেসব সুবিধা থাকবে এ কার্ডে-

১. হজের অনুমোদন;

২. হজের স্থানগুলোতে হাজিদের লাগেজ স্থানান্তর;

৩. কাবা শরিফের তাওয়াফ, আরাফায় অবস্থানের (নির্ধারিত স্থান), মিনা ও মুজদালিফায় যাতায়াতের পথ ও দিকনির্দেশনা নির্ণয় করা যাবে।

৪. হাজিদের ক্যাম্পে ও হোটেলে প্রবেশ ও গতিবিধি নিয়ন্ত্রণ এবং পরিবহন ব্যবহারের সুবিধাও গ্রহণ করা যাবে।

৫. স্মার্ট কার্ডের মাধ্যমে ১.৬ মিলিয়ন বর্গমিটার এলাকা নিয়ন্ত্রণ করা যাবে।

এছাড়া মক্কা, আরাফা, মিনা ও মুজদালিফায় আসা-যাওয়ার সুবিধার্থে পরিবহন সেবায় প্রস্তুত থাকবে ৩ হাজার বাস। প্রতিটি বাসে ২০ জন হজযাত্রী চলাচল করবেন। লাল,সবুজ, হলুদ ও নীল রঙের ৪টি বিশেষ ট্র্যাকে চলাচল করবে বাসগুলো। এ বাসগুলো হজযাত্রীদের আবাসন ও হজের রোকনগুলো আদায়ে আসা-যাওয়া ব্যবহৃত হবে।

স্বাস্থ্যসেবা

১. শতাধিক দক্ষ স্বাস্থ্য স্বেচ্ছাসেবক নারী-পুরুষ হজযাত্রীদের দেখাশোনা করার জন্য প্রস্তুত থাকবেন।

২. জরুরি স্বাস্থ্য সেবা দিতে ১৭০টি গাড়ি, ১৪৪টি অ্যাম্বুলেন্স, ২২টি মোটরসাইকেল, ১০টি বিশেষ গাড়ি ও জরুরি ভিত্তিতে থাকবে আরও দুইটি গাড়ি।

৩. মক্কা-আরাফা-মিনা ও মুজদালিফায় ৫১টি স্বাস্থ্য সেবা কেন্দ্র থাকবে।

৪. স্বাস্থ্য সেবায় ৩০০ স্বাস্থ্য কর্মী নিয়োজিত থাকবে। এদের মধ্যে ৬৬ শতাংশ পুরুষ ও ৩৪ শতাংশ নারী স্বাস্থ্য কর্মী থাকবে।

৫. স্পেশালিস্ট চিকিৎসকসহ মোট ৫৯৪ জন ডাক্তার থাকবে।

স্মার্ট কার্ডের সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে হজে অংশগ্রহণকারী কার্ডধারীর সব তথ্য জানা যাবে। এ লক্ষ্যে প্রিন্স খালেদ আল শুমাইসি সিকিউরিটি কন্ট্রোল সেন্টার উদ্বোধন করেছেন। এই স্মার্ট কার্ডের মাধ্যমে ১.৬ মিলিয়ন বর্গমিটার নিয়ন্ত্রণ করা যাবে।

আগামী ৮ জিলহজ (১৮ জুলাই) আনুষ্ঠানিকভাবে হজ শুরু হবে। এরপর দিন ৯ জিলহজ আরাফার ময়দানে উপস্থিত হওয়ার মাধ্যমে পবিত্র হজ পালন করবেন হজে অংশগ্রহণকারীরা।

বিষয় : হজ সৌদি আরব

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //