শীতেই থাবা বসাতে পারে করোনার নতুন ভ্যারিয়েন্ট

করোনাভাইরাসের রূপ বদল নিয়ে ভয়াবহভাবে উদ্বিগ্ন গোটা বিশ্ব। প্রথম ঢেউ আছড়ে পড়ার পর একাধিকবার ভোল বদলেছে করোনাভাইরাস। আলফা, বিটা, ডেল্টা, গামা ভ্যারিয়েন্টগুলোর দাপটে গোটা বিশ্ব। বর্তমানে ডেল্টা ভ্যারিয়্যান্ট দাপট দেখাচ্ছে গোটা বিশ্বে।

এবার শীতকালে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট থাবা বসাতে পারে, গোটা বিশ্বকে এমনই সতর্কবার্তা দিলেন ফ্রান্সের এক গবেষক। 

ফ্রান্স সরকারের সায়েন্টিফিক কাউন্সিলের প্রধান জ্যঁ-ফসোয়াঁ দেলফেসি জানিয়েছেন, শীতকালে করোনার একটি নতুন ভ্যারিয়্যান্ট তৈরি হতে পারে, এমন আশঙ্কা দেখতে পাচ্ছি। 

দেলফেসি বলেন, শীতকালে নতুন একটি ভ্যারিয়েন্ট তৈরি হতে পারে বলে মনে করছি। কিন্তু এই ভ্যারিয়েন্ট কতটা ভয়াবহ হতে পারে বা সংক্রামক হতে পারে, সেই বিষয়ে এখনও কিছু ধারণা করা যাচ্ছে না। 

করোনা পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, ওই বিষয়েও আশার কথা বলেন তিনি। এই বিশেষজ্ঞের কথায়, '২০২২ বা ২০২৩ সালে খুব সম্ভবত পরিস্থিতি স্বাভাবিক হতে পারে।'

করোনা সংক্রমণের হাত থেকে রেহাই পাওয়ার জন্য টিকা দেয়ার ক্ষেত্রে গুরুত্ব আরোপের কথা জানান তিনি। জ্যঁ-ফসোয়াঁ দেলফেসির কথায়, আগামী কয়েক বছরে আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হতে চলেছে সামাজিক সহাবস্থান। করোনাভাইরাসের হাত থেকে মুক্তির জন্য টিকাদানে বিশেষ জোর দিয়েছেন তিনি। যারা টিকা পেয়েছেন এবং যারা টিকা পাননি তাদের সমন্বয় বজায় রেখে চলা বড় চ্যালেঞ্জ, জানান তিনি। এই সময়

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //