পদত্যাগ করলেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি

পদত্যাগ করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। এরইমধ্যে অন্তর্বর্তীকালীন একটি সরকার গঠন করেছে তালেবানরা। এর আগে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, তালেবানদের দাবি অনুযায়ী শান্তিপূর্ণ অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর নিয়ে আলোচনা চলছে।  

আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি এখনো আফগানিস্তানে রয়েছেন। একটি সূত্র আল-জাজিরাকে নিশ্চিত করেছে যে আশরাফ গনি দেশ ছেড়ে যাননি। তিনি পুরো সকাল ফার্স্ট লেডিকে নিয়ে প্রেসিডেন্টের বাসভবনের বাগানে ঘুরে বেড়িয়েছেন। তিনি কি তালেবানদের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেবেন, নাকি আত্মসমর্পণ করবেন- কিছুই বোঝা যাচ্ছে না।

এর আগে শনিবার আগে থেকে রেকর্ড করে রাখা তার বক্তব্য জাতির উদ্দেশে প্রচার করা হয়। তবে তার চিফ অব স্টাফ টুইটার একাউন্ট ব্যবহার করে কাবুলের জনগণকে শান্ত থাকার অনুরোধ জানিয়েছেন।

এদিকে যেসব মানুষ কাবুল ত্যাগ করতে চান, তাদেরকে নিরাপদে ছেড়ে দেয়ার নির্দেশ দিয়েছেন তালেবানের সিনিয়র নেতারা। এতে বলা হয়, রবিবার ভোরে পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহর দখল করার কয়েক ঘণ্টার মধ্যে কাবুল দখলের মিশন শুরু করে তালেবান যোদ্ধারা। কাতারের রাজধানী দোহায় অবস্থানরত তালেবানের এক নেতা বলেছেন, তার যোদ্ধাদের আজ সব রকম সহিংসতা থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে সাধারণ মানুষকে নিরাপদে কাবুল ত্যাগ করতে দেয়ার সুযোগ দিতে বলা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //