অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষকদের টিকা দিতে হবে : ডব্লিউএইচও

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসের টিকা দেয়ার অগ্রাধিকার গ্রুপে শিক্ষক ও স্কুল স্টাফদের রাখতে হবে, যেন ইউরোপ ও মধ্য এশিয়ার স্কুল খোলা রাখা যায়। 

করোনা মহামারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো চালু রাখতে তাদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ।

গতকাল সোমবার (৩০ আগস্ট) জাতিসংঘের এই দুই সংস্থা এক বিবৃতিতে একথা বলেছে।

এতে বলা হয়, গ্রীষ্মের ছুটির পর স্কুলগুলো আবার খুলতে যাচ্ছে। স্কুল খোলার পর শিক্ষার্থীদের ক্লাসরুমে উপস্থিত থাকার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। এ কারণে স্কুলের শিক্ষক ও কর্মচারীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দিতে হবে।  

এতে আরো বলা হয়েছে, অধিক সংক্রামক করোনার ডেল্টা ধরণ ছড়িয়ে পড়া সত্ত্বেও গ্রীস্মকালীন ছুটির শেষে পুনরায় খুলে দেয়া স্কুলগুলো যেন আবার বন্ধ করতে না হয়। ক্লাশরুমভিত্তিক পাঠদান যেন কোনোক্রমেই বিঘ্নিত না হয়। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপের আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লগ বলেন, শিশুদের শিক্ষা, মানসিক স্বাস্থ্য ও সামাজিক দক্ষতার জন্যে স্কুল অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিশুদের সমাজের সুখী ও কার্যক্ষম সদস্য হিসেবে গড়ে তুলতে স্কুলের সহায়ক ভূমিকা অপরিহার্য।

তিনি আরো বলেন, মহামারির ইতিহাসে শিক্ষায় সবচেয়ে বেশি বিপর্যয় ঘটেছে। তাই শিশুদের বিকাশের জন্য স্কুল খোলাটা খুবই জরুরি হয়ে পড়েছে।

এছাড়া শারীরিক জটিলতা থাকা শিশুদের টিকা দেয়ার বিষয়েও জোর দিয়েছে জাতিসংঘের সংস্থাগুলো। তারা জানায়, করোনার ঝুঁকি মোকাবিলায় ১২ বছরের বেশি এসব শিশুকে টিকাদানের আওতায় আনতে হবে। পাশাপাশি করোনা মহামারির মধ্যে ঝুঁকি এড়াতে স্কুলের পরিবেশ আরো উন্নত করার আহ্বান জানানো হয়েছে।

এর আগেও অবশ্য এমন পরামর্শ দিয়েছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা। ২০২০ সালের নভেম্বরে করোনার টিকা আসার আগেই শিক্ষকদের টিকায় অগ্রাধিকার দেওয়ার বিষয়টি সামনে আনা হয়। 

এবারের বিবৃতিতে করোনার ঝুঁকিতে থাকা লোকজনকে টিকা দেয়ার বিষয়টিও নিশ্চিত করতে বলা হয়েছে। -এএফপি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //