বিশ্বে করোনায় মৃতের সাড়ে ৪৬ লাখ ছাড়ালো

করোনায় মৃত একজনের মরদেহ নিয়ে অসহায় এক স্বজন। ফাইল ছবি

করোনায় মৃত একজনের মরদেহ নিয়ে অসহায় এক স্বজন। ফাইল ছবি

চীন থেকে প্রাদুর্ভাব হওয়া করোনাভাইরাস মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা আগের দিনের চেয়ে ফের বেড়েছে। 

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাড়ে ৬ হাজারের বেশি মানুষ। একই সময়ে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখ ২২ হাজার। যুক্তরাষ্ট্রেই ফের এই সংখ্যা পৌঁছেছে প্রায় এক লাখে।

এসময়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। অন্যদিকে দৈনিক মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। 

জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সকালের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ২২ কোটি ৬১ লাখ ৪ হাজার ৬২ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৬ লাখ ৫২ হাজার ৬৪০ জনের। আর ভাইরাসটিতে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে ২০ কোটি ২৭ লাখ ৩৭ হাজার ৬০৩ জন।

বিশ্বের অনেক দেশেই মিলেছে করোনার নতুন ধরন। যা আগের ভাইরাস থেকে অনেকটা শক্তিশালী। আর করোনার অতিসংক্রামক ডেল্টা ধরন ছড়িয়েছে বিশ্বের ১৩২টি দেশে। 

এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ২১ লাখ ৪০ হাজার ১০৩ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লাখ ৮০ হাজার ২৭৪ জনের।

বিশ্বের দ্বিতীয় অন্যতম জনবহুল দেশ ভারত করোনায় আক্রান্ত ও মৃতের তালিকায় রয়েছে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৩২ লাখ ৮৮ হাজার ২১ জনে পৌঁছেছে। মারা গেছে মোট ৪ লাখ ৪৩ হাজার ২৪৭ জন। 

ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যার দেশের তালিকায় রয়েছে যথাক্রমে তৃতীয় ও দ্বিতীয় স্থানে। দেশটিতে মোট শনাক্ত রোগী ২ কোটি ১০ লাখ ৬ হাজার ৪২৪ জন ও মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৭ হাজার ১৩৮ জনের।

আক্রান্ত দেশের তালিকায় যুক্তরাজ্য আছে চতুর্থ স্থানে। দেশটিতে মোট আক্রান্ত ৭২ লাখ ৫৬ হাজার ৫৫৯ জনে পৌঁছেছে। মারা গেছে মোট ১ লাখ ৩৪ হাজার ২৬১ জন।

আক্রান্তের তালিকায় আবার পঞ্চম স্থানে আছে রাশিয়া। দেশটিতে মোট শনাক্ত রোগী ৭১ লাখ ৫৮ হাজার ২৪৮ জন ও মৃত্যু হয়েছে ১ লাখ ৯৩ হাজার ৪৬৮ জনের।

মেক্সিকো আক্রান্ত দেশের তালিকায় ১৫তম স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে চতুর্থ স্থানে। মহামারি শুরুর পর থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৫ লাখ ১৬ হাজার ৪৩ জনে দাঁড়িয়েছে ও মৃত্যু হয়েছে ২ লাখ ৬৭ হাজার ৯৬৯ জনের।

তালিকায় বাংলাদেশের অবস্থান ২৮তম। দেশে এখন পর্যন্ত ১৫ লাখ ৩২ হাজার ৩৬৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২৬ হাজার ৯৭২ জনের। 

চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় গত বছরের ৯ জানুয়ারি। তবে তার ঘোষণা আসে ১১ জানুয়ারি। আর ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে। গত ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে।

গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //